শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, দীর্ঘ ২৮ বছর পর ডাকসু (ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ) নির্বাচন হলো। আমরা আশা করছি, পর্যায়ক্রমে সব বিশ্ববিদ্যালয় ও কলেজে ছাত্র সংসদ নির্বাচন হবে। অনেক দিন হয়নি, কিন্তু এখন যেহেতু আমরা শুরু করেছি, কাজেই এখন সব জায়গায়ই যেন হয়। আমরা আশা করি, সব জায়গায়ই নির্বাচন হবে।

বুধবার (১৩ মার্চ) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘স্টুডেন্ট কেবিনেট নির্বাচন’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, যেখানে প্রতিবছর স্কুলের নির্বাচন করছি প্রতিবছর, সেখানে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতেও হওয়া জরুরি। সকল শিক্ষা প্রতিষ্ঠানের নিজেদের প্রস্তুতি ও সিদ্ধান্তের বিষয় রয়েছে। যেহেতু এটি একটি গণতান্ত্রিক ব্যবস্থা, আমরা সেটি কারও উপর চাপিয়ে দিতে চাই না। আমরা চাই, সুন্দর পরিবেশে, সুষ্ঠুভাবে সকল প্রতিষ্ঠানে এই গণতান্ত্রিক ব্যবস্থার চর্চা হোক।

কলেজ ছাত্র সংসদ নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, যেহেতু ডাকসু হয়েছে, আমি আশা করি, বাকিগুলোও হবে। আমরা চাই, সকল ক্ষেত্রে এ নির্বাচন হোক। হাজার স্কুলে কোটির বেশি ভোটার সুন্দরভাবে ভোট দিচ্ছে। আমাদের সব জায়গায় করা উচিৎ। আমাদের দিক থেকে সকল সহযোগিতা অব্যাহত থাকবে।

কোচিং বাণিজ্য প্রসঙ্গে দীপু মনি বলেন, অনেক রকম কোচিং সেন্টার আছে। যারা আইইএলটিএস -এ ভর্তি কোচিং করায় তাদের নিয়ে সমস্যা নেই। দুর্বল শিক্ষার্থী, যাদের আরেকটু সহযোগিতা দরকার, স্কুলের পড়াশোনার বাইরেও দরকার, সেখানে কোচিং করানো যেতে পারে। যদি কেউ বিদ্যালয়ে পড়ান না, তিনি যদি তার বাসায় কাউকে পড়ান বা স্কুলেও বাড়তি ক্লাসের ব্যবস্থা করা হয়, এর মধ্যে দোষের কিছু নেই।

তিনি বলেন, সমস্যা হচ্ছে শিক্ষক তার ক্লাসে শিক্ষাদান যতখানি করার কথা বা সময় দেওয়ার কথা, তা না দিয়ে তিনি যখন বাইরে কোচিং করান এবং শিক্ষার্থীদের তার কোচিংয়ে যেতে বাধ্য করান। না আসলে কখনো কখনও ফেল করানোর কথা বলেন, সেটি খারাপ। এদের চিহ্নিত করে তা বন্ধ করতে হবে।