বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটি (বিপিএস) ও বাংলাদেশ শিল্পকলা একাডেমীর যৌথ উদ্যোগে ১৪ তম বিপিএস-এইচপি জাতীয় আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনীর উদ্ধোধন করা হয়েছে।

শুক্রবার (১৫ মার্চ) বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালা মিলনায়তনে এর উদ্ধোধন করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন সব্যসাচী শিল্পী মুস্তাফা মনোয়ার, বিশেষ অতিথি ছিলেন, একুশে পদক ও শিল্পকলা পদক প্রাপ্ত বিপিএসের প্রধান উপদেষ্টা আলোকচিত্রশিল্পী গোলাম মোস্তফা, শিল্পকলা একাডেমীর চারুকলা ও ফটোগ্রাফি বিভাগের পরিচালক আশরাফুল আলম পপলু, বাংলাদেশের এইচপি ডিজাইনজেট বিজনেস এর মার্কেট ডেভলপমেন্ট ম্যানেজার কাজি শামিম হাসান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আহসান হাবীব রয়েল।অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, বিপিএস এর মহাসচিব এম ইউসুফ তুষার, প্রদর্শনী সচিব কে এম জাহাঙ্গীর আলম, বিপিএস এর যুগ্ম মহাসচিব খন্দকার মফিজুল ইসলাম, মিন্ট বাংলাদেশের কর্ণধার কামরুল আহসান ।

এছাড়া অনুষ্ঠানে বিশিষ্ট আলোকচিত্রশিল্পী দেবব্রত চৌধূরীকে বিপিএস এর আজীবন সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানে আলোকচিত্রে বিশেষ অবদানের জন্য বিপিএস এর ফেলোশীপ গ্রহণ করেন আলোকচিত্রশিল্পী শংকর শাওজাল,বুলবুল আহমেদ,এবিএম আকতারু জ্জামান,ইমতিয়াজ আলম বেগ এবং এম এ তাহের ।

এবছর সারাদেশ ২২৭ জন আলোকচিত্র শিল্পীর ৩৮১০টি আলোকচিত্র প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে। প্রতিযোগিতার ধাপ পেরিয়ে বিচারক মন্ডলী ২০০টি আলোকচিত্র প্রদর্শনীর জন্য নির্বাচিত করেছেন এবং ২২টি আলোকচিত্র পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

প্রদর্শনী ১৫ মার্চ থেকে ২২ মার্চ ২০১৯ পর্যন্ত বিকাল সাড়ে তিনটা থেকে রাত সাড়ে ৮ টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।