ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা (পূর্ব) বিভাগের একটি টিম বিশেষ অভিযান পরিচালনা করে সায়েদাবাদ বাস ডিপো এলাকায় দোকান ডাকাতির প্রস্তুতিকালে ১১ জন ডাকাত সদস্যকে গ্রেফতার করেছে। গত ২০/০৩/১৯ তারিখ ২৩.০৫ টায় যাত্রাবাড়ী থানাধীন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন জরুরী দুর্যোগ ব্যবস্থাপনা ওয়্যার হাউজ, অঞ্চল-৫, সায়েদাবাদ এলাকা হতে তাদেরকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত ডাকাত দলের সদস্যরা হলো- ১। মোঃ রফিকুল ইসলাম@বাবু, ২। মোঃ হাফিজুর রহমান@ সুমন, ৩। মোঃ আতিকুল ইসলাম খান @ আলাউদ্দিন, ৪। মোঃ শফি @ বাবুল, ৫। মোঃ কামরুল ইসলাম, ৬। মোঃ আলমগীর গাজী @ পাতা, ৭। মোঃ আঃ জালাল শেখ, ৮। মোঃ সোহেল রানা @ জয়, ৯। মোঃ তাজরুল ইসলাম, ১০। মোঃ মানিক ও ১১। মোঃ আঃ খালেক হাওলাদার @ কবির।

এসময় তাদের হেফাজত হতে ০১ টি পাইপগান, ০৩ রাউন্ড কার্তুজ, ০৫ টি চাপাতি, ০৩ টি ছোরা, ০১ টি শাবল, ০১ টি তালা ভাঙ্গার রড, ০১ টি গ্রীল ও তালা কাটার ইলেকট্রিক মেশিন, ১০ টি গ্রীল ও তালা কাটার মেশিনে কাটার হিসেবে ব্যবহৃত আয়রন প্লেট/চাকতি ও ০১ টি ট্রাক।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, গ্রেফতারকৃত ডাকাতরা যাত্রাবাড়ী থানার সায়দাবাদ বাস ডিপো এর পাশর্^বর্তী ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন জরুরী দুর্যোগ ব্যবস্থাপনা ওয়্যার হাউজ, অঞ্চল-৫, এর উত্তর পার্শে রাস্তার পাশর্^বর্তী দোকানে ডাকাতি করার লক্ষে সমবেত হয়েছিল। তারা ঢাকা, যশোর, বাগেরহাট ও পটুয়াখালী জেলায় বিভিন্ন সময় ব্যবসায়িক ও আর্থিক প্রতিষ্ঠানে, বাসাবাড়িসহ সড়কে ডাকাতি করেছে। তারা আরো জানায় গত ১৬/০৩/২০১৯ তারিখ কুমিল্লার জেলার দাউদকান্দি থানা সদরে একটি পাইকারি কাপড়ের দোকান ও ১৮/০৩/২০১৯ তারিখ মৌলভীবাজার জেলা সদরে তাজমহল টাওয়ার মার্কেটে ডাকাতির চেষ্টা করে। কিন্তু পুলিশি তৎপরতার কারনে ডাকাতি সংঘটন ও প্রস্থানের পথ নিরাপদ না হওয়ায় তারা ডাকাতি করতে ব্যার্থ হয়। জিজ্ঞাসাবাদে আরও জানা যায়, আসামীরা সীমান্ত পাড়ি দিয়ে ভারতের কলকাতা, বনগাঁও, কৃষ্ণনগর ও শিলিগুড়ি এলাকার বিভিন্ন স্থানে ডাকাতি করেছে। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে বিভিন্ন থানায় ডাকাতি, ডাকাতির প্রস্তুতি ও চুরি সংক্রান্তে একাধিক মামলার তথ্য পাওয়া যায়।

এছাড়াও তারা রাজধানীর বিভিন্ন জায়গায় অস্থায়ীভাবে ফ্ল্যাট/বাসা ভাড়া নিয়ে সুন্দরী তরুনীদের দিয়ে বিত্তবান ব্যক্তিদের টার্গেট করে মোবাইল ফোনে প্রলুব্ধ করে ডেকে এনে আটক করে নগদ টাকা-পয়সা, স্বর্ণালংকার ও ব্যাংক থেকে টাকা উত্তোলন করিয়ে নেয়।

উপ-পুলিশ কমিশনার
মিডিয়া এন্ড পাবলিক রিলেশন্স
ঢাকা মেট্রোপলিটন পুলিশ, ঢাকা