বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের চূড়ান্ত নিবন্ধনের সময়সীমা আরেক দফা ২৮ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে। ধর্ম মন্ত্রণালয় থেকে এ বিষয়ে দ্রুততম সময়ের মধ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

বেসরকারি হজ এজেন্সিগুলোর সংগঠন হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)-এর মহাসচিব এম শাহাদাত হোসাইন তসলিম বার্তা২৪.কমকে সময় বাড়ানোর বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে ১৭ ফেব্র“য়ারি বেসরকারি ব্যবস্থাপনার হজ নিবন্ধন শুরু হয়। প্রথম দফায় ১০ মার্চ ছিলো চূড়ান্ত নিবন্ধনের শেষ দিন। কিন্তু নিবন্ধন প্রত্যাশামতো না হওয়ায় ২১ মার্চ এক দফা সময় সময় বাড়ানো হয়। এই সময়ের মধ্যেও নিবন্ধন কাজ শেষ না হওয়ায় আবারও নিবন্ধনের সময় বাড়ানো হলো।

এ সময়ের মধ্যে প্রাক-নিবন্ধনের ৪ লাখ ৭৯ হাজার ৮১৫ নম্বর ক্রমিক পর্যন্ত হজযাত্রীরা নিবন্ধনের সুযোগ পাবেন।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সরকারি ব্যবস্থাপনায় এ পর্যন্ত ৫ হাজার ৯৩১ জন হজযাত্রী নিবন্ধন সম্পন্ন করেছেন। নিবন্ধন করার সুযোগ পাবেন ৮৮৫ জন। নিবন্ধনের জন্য ১৩৮ জনের ভাউচার পেন্ডিং রয়েছে। ভেরিফিকেশনের জন্য পাসপোর্ট সাবমিট করা হয়েছে মোট ৬ হাজার ৪০০টি।

আর বেসরকারি ব্যবস্থাপনা এ পর্যন্ত নিবন্ধন করেছেন ৬৩ হাজার ৭৯৮ জন। নিবন্ধনের সুযোগ পাবেন ৫২ হাজার ৯৪৮ জন। নিবন্ধনের জন্য ভাউচার পেন্ডিং রয়েছে ৭ হাজার ৭৬৯ জনের। আর ভেরিফিকেশনের জন্য পাসপোর্ট সাবমিট করা হয়েছে ৮৭ হাজার ৫৬ জনের।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ আগস্ট হজ অনুষ্ঠিত হবে। চলতি বছর পবিত্র হজ পালন করতে বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী সৌদি আরব যাবেন। তার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার হজযাত্রী হজে যাবেন।

এ বছর সরকারি ব্যবস্থাপনায় প্যাকেজ-১ এ চার লাখ ১৮ হাজার ৫০০ টাকা এবং প্যাকেজ-২ তে তিন লাখ ৪৪ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। আর বেসরকারি ব্যবস্থাপনায় সর্বনিম্ন প্যাকেজ নির্ধারণ করা হয়েছে তিন লাখ ৪৫ হাজার ৮০০ টাকা নির্ধারণ করেছে।