পশ্চিম আফ্রিকান দেশ মালিতে বন্দুকধারীর গুলিতে ফুলানি সম্প্রদায়ের অন্তত ১৩৪ জন নিহত হয়েছেন।শনিবার (২৩ মার্চ) স্থানীয় সময় ভোর ৪টায় দেশটির ওগোসাগোও এবং ওয়েলিনগারা গ্রামে বন্দুকধারীরা হামলা করে বলে জানিয়েছেন স্থানীয় মেয়র। নিকটস্থ ব্যাংকাস শহরের মেয়র মোলায়ি গুইন্দো বলেন, ঐতিহ্যবাহী ডগন শিকারিদের পোশাক পরে বন্দুকধারীরা হামলা চালায়। ওগোসাগোও থেকে এখন পর্যন্ত প্রায় ১৩৪টি মরদেহ উদ্ধার করেছে স্থানীয় পুলিশ।

গুইন্দো বলেন, পার্শ্ববর্তী ওয়েলিনগারা গ্রামেও হামলা করা হয়েছে। তবে সেখানে কতজন নিহত হয়েছেন তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।নিরাপত্তা বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন, হামলায় নিহতদের মধ্যে অন্তঃসত্ত্বা নারী, শিশু এবং বৃদ্ধও রয়েছে। সম্প্রতি দেশটিতে সাম্প্রদায়িক এবং জঙ্গিগোষ্ঠীর সহিংসতা বেড়ে গেছে।

সাম্প্রদায়িক দ্বন্দ্বের জেরেই আল-কায়েদা সমর্থিত বিদ্রোহী গোষ্ঠী এবং ইসলামি স্টেট (আইএস) মালি এবং পার্শ্ববর্তী দেশ বুর্কিনা ফাসো ও নাইজেরে হামলা চালিয়ে আসছে।২০১৩ সাল থেকে দেশটিকে এসব বিদ্রোহী গোষ্ঠীর বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করছে ফ্রান্সের নিরাপত্তা বাহিনী। বর্তমানে সাহেল অঞ্চলে ফ্রান্সের প্রায় ৪ হাজার ৫০০ সেনা রয়েছে। পাশাপাশি সেখানে মার্কিন সেনাও রয়েছে।