২০১৬ সালে যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার সঙ্গে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কোনো যোগসাজশ ছিল না বলে অবশেষে স্পেশাল কাউন্সেল রবার্ট ম্যুলারের তদন্ত প্রতিবেদনে জানানো হয়েছে।

সোমবার বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে ম্যুলারের তদন্ত বিষয়ে দাখিল করা এক সারসংক্ষেপের বরাত দিয়ে এ কথা জানানো হয়।বিবিসি জানায়, গতকাল রোববার দেশটির কংগ্রেসে ওই তদন্তের সারসংক্ষেপ দাখিল করা হয়। অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার কংগ্রেসম্যানদের কাছে সেই সারসংক্ষেপ প্রকাশ করেন।উইলিয়াম বার বলেন, তদন্ত প্রতিবেদন অনুসারে স্পেশাল কাউন্সেল (রবার্ট ম্যুলার) বিগত নির্বাচনে যুক্তরাষ্ট্রের কোনো ব্যক্তি বা ট্রাম্পকে রাশিয়ার সঙ্গে যোগসাজশ করার প্রমাণ পাননি।

এদিকে ট্রাম্প গত দুই বছর ধরে চলা ম্যুলারের তদন্ত পরিচালনায় বিঘ্ন সৃষ্টির চেষ্টা করেছেন, এর আগে এমন অভিযোগও তোলা হয় বিরোধী পক্ষসহ বিভিন্ন মহল থেকে। সেই প্রসঙ্গে উইলিয়াম বার আরো জানান, এ বিষয়ে যা উপাত্ত পাওয়া গেছে তা মি. প্রেসিডেন্ট (ট্রাম্প) তদন্ত পরিচালনায় বিঘ্ন বা হস্তক্ষেপ করেছেন তা প্রমাণে যথেষ্ঠ নয়।

এদিকে তদন্ত প্রতিবেদন প্রকাশের পর গতকাল সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে ট্রাম্প লেখেন, কোনো যোগসাজশ নেই, কোনো হস্তক্ষেপ নেই।

গত দুই বছর ধরে নানা সময়ে ট্রাম্প এ প্রতিবেদন পরিচালনা না করার ব্যাপারে আহ্বান জানাচ্ছিলেন। তিনি বারবার নির্বাচনে রাশিয়ার সঙ্গে তাঁর কোনো যোগসাজশের অভিযোগ অস্বীকার করে আসছিলেন। বিভিন্ন সময়ে এটিকে তিনি উইচ হান্ট বলে মন্তব্য করেন।

গতকাল টুইটারে এ প্রসঙ্গেই ট্রাম্প লেখেন, এটা লজ্জার যে আমার দেশকে এ প্রতিবেদনের ভেতর দিয়ে যেতে হলো। এটি একটি ‘অবৈধ পদক্ষেপ ছিল, যা বিফল হয়েছে।

অন্যদিকে ম্যুলারের এ তদন্ত প্রতিবেদন নিয়ে ছোটখাটো বিভিন্ন প্রশ্ন ও সমালোচনা শুরু হয়েছে ট্রাম্পের বিরোধী শিবিরে।