প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিশুদের সুন্দর, নিরাপদ ও সমৃদ্ধ ভবিষ্যৎ গড়ার লক্ষ্যে কাজ করছে তাঁর সরকার।

মঙ্গলবার ৪৯তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বঙ্গবন্ধু স্টেডিয়ামে আয়োজিত শিশু-কিশোরদের সমাবেশে এ কথা বলেন প্রধানমন্ত্রী। শেখ হাসিনা বলেন, আজকের শিশু আগামীর নেতা। আমরা শিশুদের সেভাবেই গড়ে তুলতে চাই। তারা দেশপ্রেম ও ভালোবাসা নিয়ে যাতে কাজ করতে পারে।

প্রধানমন্ত্রী বলেন, সরকার বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট স্থাপন করেছে। দেশব্যাপী শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে মাল্টিমিডিয়া শ্রেণিকক্ষের ব্যবস্থা করেছে। এ ছাড়া সরকার বিনামূল্যে শিশুদের পাঠ্যবই ও বৃত্তি প্রদান করছে।

তোমাদেরই এ দেশকে এগিয়ে নিতে হবে, গড়ে তুলতে হবে একটা উন্নত সমৃদ্ধ বাংলাদেশ। এটাই ছিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন, বলেন শেখ হাসিনা।

শেখ হাসিনা বলেন, সরকার দেশকে সন্ত্রাস, জঙ্গি ও মাদকমুক্ত করতে চায়। শিশুদের এসবের হুমকি ও কুফল সম্পর্কে জানাতে তিনি অভিভাবক, শিক্ষক ও ধর্মীয় নেতাদের প্রতি আহ্বান জানান।

শিশুদের পড়াশোনার পাশাপাশি খেলাধুলা, প্রতিযোগিতা ও বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ডের দিকে মনোযোগ দেওয়ারও আহ্বান জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, কেবল পড়াশোনাই যথেষ্ঠ নয়, শিশুদের সুস্বাস্থ্যও জরুরি।

তাদের মেধা ও সৃজনশীলতার বিকাশ হতে হবে। তারা যাতে সুন্দর জীবন কাটাতে পারে। এটাই আমাদের লক্ষ্য। এ জন্য দেশব্যাপী আমরা নানা রকমের প্রতিযোগিতার আয়োজন করেছি, বলেন শেখ হাসিনা।

বক্তব্যের আগে প্রধানমন্ত্রী দেশের বিভিন্ন জেলার শিক্ষার্থীদের কুচকাওয়াজ পরিদর্শন ও সালাম গ্রহণ করেন। পরে শেখ হাসিনা শুদ্ধ সুরে জাতীয় সংগীত গাওয়া বিষয়ে আয়োজিত প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী এ কে এম মোজাম্মেল হক এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন।