টাঙ্গাইলের বাসাইলে নৌকা প্রতীকে জাল ভোট দেয়ায় সহকারী প্রিসাইডিং কর্মকর্তাসহ দুইজনকে আটক করেছে পুলিশ। একই অপরাধে দেলদুয়ার উপজেলার বারপাখিয়া প্রাথমিক বিদ্যালয়ে রফিক (২৫) নামে আরও এক যুবককে আটক করা হয়।

এছাড়া সকালে সখীপুরে ভোটকেন্দ্রে দায়িত্ব পালনকালে হৃদরোগে আক্রান্ত হয়ে আজহারুল ইসলাম রাজা (৪২) নামের এক ইউনিয়ন পরিষদ সদস্য মারা গেছেন। তিনি নৌকার এজেন্ট হিসেবে ওই কেন্দ্রে ছিলেন।

রোববার পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন শুরুর পরপরই বেলা ১১টার দিকে বাসাইল দক্ষিণপাড়া কেন্দ্র থেকে সহকারী প্রিসাইডিং কর্মকর্তাসহ দুইজনকে আটক করা হয়।

ওই জাল ভোট প্রদানের ঘটনায় আটকরা হলেন, কাঞ্চনপুর ছনকা পাড়ার সেলিম মিয়ার ছেলে রাশেদ হৃদয় (২৫) ও ওই কেন্দ্রের সহকারী প্রিসাইডিং কর্মকর্তা উপজেলার সৈদামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পারভীন সুলতানা।

সংশ্লিষ্ট কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা কনক কান্তি দেবনাথ বলেন, নৌকা প্রতীকের কর্মী রাশেদ জাল ভোট দিচ্ছিলেন। এ সময় অন্যান্য প্রার্থীর এজেন্টরা বিষয়টি জানানোর পর ১০টি ব্যালট পেপারসহ তাকে আটক করা হয়। জালভোট দেয়া ব্যালট পেপারগুলো সংশ্লিষ্ট সহকারী প্রিসাইডিং কর্মকর্তা পারভীন সুলতানার মাধ্যমে নেন রাশেদ। জাল ভোটে সহায়তা করার অপরাধে ওই কর্মকর্তাকেও আটক করা হয়েছে।অপরদিকে দেলদুয়ার উপজেলার বারপাখিয়া প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে নৌকায় জাল ভোট দিয়ার সময় রফিক (২৫) নামে এক যুবককে গ্রেফতার করে পুলিশ।

দেলদুয়ার উপজেলা ভূমি কর্মকর্তা (এসিল্যান্ড) সুফল চন্দ্র গোলদার জানান, বারপাখীয়া থেকে জাল ভোট দেয়ার অপরাধে এক যুবককে আটক করা হয়েছে। সে এখন ইউএনওর হেফাজতে রয়েছে।

এদিকে সকালে সখীপুরে ভোটকেন্দ্রে দায়িত্ব পালনকালে হৃদরোগে আক্রান্ত হয়ে আজহারুল ইসলাম রাজা (৪২) নামের এক ইউনিয়ন পরিষদ সদস্য মারা গেছেন। নিহত রাজা উপজেলার বহেরাতৈল ইউনিয়নের ৩নং ওয়ার্ডের ইউপি সদস্য। তিনি নৌকার এজেন্ট হিসেবে কেন্দ্রে দায়িত্ব পালন করছিলেন। রোববার সকালে ভোট গ্রহণের শুরুতে উপজেলার যুগীরকোঠা পূর্বপাড়া ভোটকেন্দ্রে ইউপি সদস্যের এ মৃত্যুর ঘটনা ঘটে।

এ প্রসঙ্গে সখীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আমিনুর রহমান বলেন, কেন্দ্রে নৌকা প্রতীকের নির্বাচনী দায়িত্ব পালনরত অবস্থায় হঠাৎ অসুস্থ হয়ে পড়েন ইউপি সদস্য রাজা। তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়ার পরপরই সেখানে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। পরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে নিহত ইউপি সদস্যের মরদেহ তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

এছাড়াও নির্বাচন চলাকালে রোববার দুপুরে টাঙ্গাইল সদর উপজেলার করটিয়া ইউনিয়ন পরিষদ ভোট কেন্দ্রে আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট খোরশেদ আলমের গাড়িতে হামলা চালিয়েছে নৌকার সমর্থক নেতাকর্মীরা। পরে এ ঘটনায় নির্বাচনী শৃঙ্খলা ভঙ্গে জড়িত কর্মী ও সমর্থকদের ওপর লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয় কর্তব্যরত বিজিবি।

তবে স্বতন্ত্র প্রার্থী খোরশেদ আলম নৌকার সমর্থকদের ওপর ক্ষমতার অপপ্রয়োগের করে বিজিবি দ্বারা এ লাঠিচার্জ করিয়েছেন বলেও অভিযোগ করেন নৌকার সমর্থকরা।