শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির আশ্বাস পেয়ে অবস্থান কর্মসূচি প্রত্যাহার করেছেন স্বতন্ত্র এবতেদায়ি মাদ্রাসা শিক্ষকরা। সোমবার (৮ এপ্রিল) সচিবালয়ে শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনার পর বাংলাদেশ স্বতন্ত্র এবতেদায়ি মাদ্রাসা শিক্ষক সমিতির সভাপতি কাজী ফয়েজুর রহমান এবং মহাসচিব কাজী মোখলেছুর রহমান জানান, শিক্ষামন্ত্রী এবতেদায়ি শিক্ষকদের বেতন কাঠামোর আওতায় নেওয়ার আশ্বাস দিয়েছেন।

গত ১ এপ্রিল থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করে আসছিলেন এবতেদায়ি মাদ্রাসা শিক্ষকরা। আট দিনের মাথায় মন্ত্রীর আশ্বাসে কর্মসূচি প্রত্যাহার করলেন তারা।

সচিবালয় থেকে বেরিয়ে বাংলাদেশ স্বতন্ত্র এবতেদায়ি মাদ্রাসা শিক্ষক সমিতির সাংগঠনিক সম্পাদক মো. শামছুল আলম বলেন, মন্ত্রীর আমাদের আশ্বাস দিয়েছেন বাজেটের পর বেতন কাঠামোর আওতায় নেওয়া হবে। বাজেটের পর যদি আমাদের বেতন কাঠামোর আওতায় নেওয়া না হয় তাহলে বাজেটের পর পরবর্তী কর্মসূচি ঘোষণা করবো।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ১৯৮৪ সালে মোট ১৮ হাজার ১৮৯টি স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা নিবন্ধন দেয় সরকার। এর মধ্যে ১৯৯৪ সালে এক হাজার ৫১৯টি মাদ্রাসাকে ৫০০ টাকা করে অনুদান দেওয়া শুরু হয়। একই সময় সমান সংখ্যক অনুদান পাওয়া প্রাথমিক বিদ্যালয় সরকারি করা হয়েছে। তবে এখনও সামান্য অনুদানেই চলছে স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসাগুলো।

স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষক সমিতির সাংগঠনিক সম্পাদক শামছুল আলম বলেন, ২০১৭ সালের জরিপে মাদ্রাসার সংখ্যা ১২ হাজারের মতো। শিক্ষা প্রতিষ্ঠান অনেক কমে গেছে। এসব মাদ্রাসার মধ্যে প্রাতিষ্ঠানিক কোডধারী অ্যাকাডেমিক স্বীকৃত পাওয়া মাদ্রাসার সংখ্যা ৬ হাজার ৯৯৮টি। ব্যানবেইসের হিসাবে, ইআইআইএন নম্বরধারী প্রতিষ্ঠান ৩ হাজার ৩৩৪টি।