ডিজিটাল বাংলাদেশে আরো এক ধাপ এগিয়ে গেলে বাংলাদেশ পুলিশ’র ডিজিটাল কার্যক্রম। স্বল্প জায়গায় অধিক কার পার্কিংয়ের জন্য রাজধানীর আব্দুল গণি রোডস্থ ডিএমপি’র সেন্ট্রাল কমান্ড এন্ড কন্ট্রোল সেন্টারে ডিজিটাল কার পার্কিং কার্যক্রম উদ্বোধন করলেন আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার)।

আজ ৯ এপ্রিল’১৯ সকাল ১০টায় পুলিশের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাকে নিয়ে ৮ তলা বিশিষ্ট এই ডিজিটাল কার পাকিংয়ের উদ্বোধন করেন আইজিপি। ডিজিটাল কার পাকিং প্রকল্পটি বাস্তবায়ন করেছে পুলিশ হেডকোয়ার্টার্সে উন্নয়ন শাখা-১। আজিজ এন্ড কোম্পানি লিমিটেড এর কারিগরি সহায়তায় ৮ তলা বিশিষ্ট এই ডিজিটাল কার পাকিং তৈরি করা হয়।

উদ্বোধন শেষে আইজিপি বলেন, আমাদের অপ্রতুল জায়গার তুলনায় অধিক গাড়ি হওয়ায় পার্কিং একটি বড় সমস্যা। এই ডিজিটাল কার পার্কিং একটি সময় উপযোগী ব্যবস্থা। বিশ্বের অনেক দেশে এমন কার পাকিং ব্যবস্থা রয়েছে। এখানে একসাথে ৩৪টি গাড়ি পাকিং করতে পারবে। এটা একটি পরীক্ষামূলক পার্কিং ব্যবস্থা। পরীক্ষামূলক সময়ের মধ্যে কার পাকিংয়ের সুবিধা অসুবিধা যাচাই করে মতামতের ভিত্তিতে ভবিষ্যতে আরো ডিজিটাল কার পাকিং তৈরি করা হবে।

তিনি আরো বলেন, এই ডিজিটাল কার পার্কিং পুলিশের জন্য একটি ইনোভেটিভ আইডিয়া। ডিজিটাল পার্কিং ব্যবস্থায় যাতে করে কোন দুর্ঘটনা না ঘটে, সে বিষয়টি মাথায় রেখে অপারেটরদের কাজ করতে হবে। এটার সফলতার উপর নির্ভর করবে পরবর্তী কার্যক্রম।

এই ডিজিটাল কার পাকিং ব্যবস্থাপনা সম্পর্কে জানা যায়, ৮ তলা বিশিষ্ট এই ডিজিটাল কার পার্কিংয়ে এ ও বি দুইটি ইউনিটে ১৭টি করে মোট ৩৪টি গাড়ি পার্কিং করা যাবে। যেই জায়গায় স্বাভাবিকভাবে ৬টি গাড়ি পার্কিং করা যেত, সেই একই জায়গা ব্যবহার এই ডিজিটাল মাল্টিলেভেল কার পার্কিং তৈরি করে ৩৪টি গাড়ি পার্কিং করা যাবে।

উপ-পুলিশ কমিশনার
মিডিয়া এন্ড পাবলিক রিলেশন্স
ঢাকা মেট্রোপলিটন পুলিশ