তথ্যপ্রযুক্তি খাতে অবদান রাখায় বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ ডব্লিউএসআইএস পুরস্কার-২০১৯ অর্জন করেছে বাংলাদেশের নয়টি প্রকল্প।

আইসিটি বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়,মঙ্গলবার জেনেভায় এক অনুষ্ঠানে ডব্লিউএসআইএসের কো- চেয়ারম্যান, আইটিইউয়ের মহাসচিব হাউলিন ঝাউয়ের কাছ থেকে পুরস্কার গ্রহণ করেন ডব্লিউএসআইএস ফোরামের চেয়ারম্যান ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার এবং প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বিশ্বব্যাপী জাতিসংঘের বহুমাত্রিক অংশিদারদের প্ল্যাটফর্ম হচ্ছে দ্য ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি বা ডব্লিউএসআইএস।

এবার ডব্লিউএসআইএস পুরস্কারের জন্য সারা বিশ্ব হতে ১১৪০টি আবেদন জমা পড়ে। প্রাথমিক বাছাইয়ে উত্তীর্ণ হয় ১০৬২টি আবেদন। দ্বিতীয় দফা বাছাই ও মূল্যায়নে টিকে থাকে ৪৯২টি প্রকল্প। এবার সারা বিশ্বের ভোটাভুটির জন্য উম্মুক্ত করে দেওয়া হয় প্রকল্পগুলো।

সেখানে ২০ লাখ ভোটে তালিকায় আসে ৯০টি প্রকল্প। এরমধ্যে ৭২টি প্রকল্প চ্যাম্পিয়ন হয়, যেখানে বাংলাদেশের প্রকল্প আটটি। আর ১৮টি প্রকল্প হয় উইনার, এর মধ্যে বাংলাদেশের একটি।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) বাংলাদেশ ন্যাশনাল ডিজিটাল আর্কিটেকচার এবং ই- গভর্ন্যান্স ইন্টারঅপারেবিলিটি ফ্রেমওয়ার্ক প্রকল্প উইনার পুরস্কার পায়। ডব্লিউএসআইস অ্যাকশন লাইন ক্যাটাগরি-৬ এর এনাব্লিং এনভায়রনমেন্ট ক্যাটাগরিতে এই পুরস্কার দেওয়া হয়।

আর চ্যাম্পিয়ন পুরস্কার পাওয়া প্রকল্পগুলো হল-

ক্যাটাগরি ২(ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইনফ্রাস্ট্রাকচার)- সরকারের ডেভেলপমেন্ট অব আইসিটি ইনফ্রা-নেটওয়ার্ক অব বাংলাদেশ গভর্নমেন্ট বা ইনফো সরকার প্রকল্প।

ক্যাটাগরি ৯ (ই-লার্নিং) সরকারের শিক্ষক বাতায়ন প্রকল্প।

ক্যাটাগরি ১২ (ই-এনভায়রনমেন্ট)- ই-ক্লাইমেট জাস্টিস অ্যান্ড রিসাইলেন্স থ্রো কমিউনিটি রেডিও অ্যাট কোস্টাল এরিয়া অব দ্য বে অফ বেঙ্গল বাংলাদেশ। এটি বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশনের (বিএনএনআরসি) প্রকল্প।

ক্যাটাগরিতে ১৩ (ই-এগরিকালচার)- ডিও ডেটা টু কন্ট্রোল লেট ব্লাইট ফাংজাই ডিজিস ইন পটেটো ইন বাংলাদেশ। এটি এমপাওয়ার সোশ্যাল এন্টারপ্রাইজ লিমিটেডের একটি উদ্যোগ।

কাটাগরি ১৫- আইটি ফর দ্য ডিফারেন্টলি অ্যাবল প্রজেক্ট, এটি ব্রিজ ফাউন্ডেশনের।

ক্যাটাগরি ১৬ (মিডিয়া বিভাগ) অ্যাওয়ারনেস অন ই রাইট টু ইনফরমেশন (ই-আরটিআই) থ্রো কমিউনিটি রেডিও। এটিও বিএনএনআরসির প্রকল্প।

ক্যাটাগরি ১৭- এটুআইয়ের মোবাইল বেইজড এজ ভেরিফিকেশন বিফোর ম্যারেজ রেজিস্ট্রেশন টু স্টপ চাইল্ড ম্যারিজ।

উইনার পুরস্কার পাওয়া বাংলাদেশ ন্যাশনাল ডিজিটাল আর্কিটেকচার এবং ই- গভর্ন্যান্স ইন্টারঅপারেবিলিটি ফ্রেমওয়ার্ক’ প্রকল্পও চ্যাম্পিয়ন পুরস্কারের তালিকাতেও আছে।

ডব্লিউএসআইএস ফোরাম যৌথভাবে আয়োজন করে থাকে আইটিইউ, ইউনেস্কো, ইউএনডিপি এবং ইউএনসিটিএডি।

এই ফোরাম বিশ্বের সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তিভিত্তিক উন্নয়নকেন্দ্রিক কমিউনিটির সম্মিলন। এর মধ্যে দশম বর্ষপূর্তি উদযাপনের মধ্য দিয়ে এবারে এই ফোরাম হচ্ছে। ফোরামের এবারের মূল প্রতিপাদ্য টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলমসহ ডব্লিউএসআইএসে যোগ দেওয়া বাংলাদেশের সদস্যরা উপস্থিত ছিলেন।