এক মাসের বেশি সময় লাইফ সাপোর্টে থাকার পর মারা গেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার আমিননুল হক। দলটির ভাইস চেয়ারম্যান অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন বলেন, গুলশানের ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রোববার সকাল ১০টা ৭ মিনিটে আমিনুল হকের মৃত্যু হয়।লিভার ক্যান্সারে আক্রান্ত আমিনুল হককে চিকিৎসার জন্য সিঙ্গাপুর জেনারেল হাসপাতালেও নেওয়া হয়েছিল। সেখান থেকে ফিরিয়ে এনে গত ১৪ মার্চ তাকে ঢাকার ইউনাইটেড হাসপাতালে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল। তার বয়স হয়েছিল ৭৬ বছর।

পরিবারের সদস্যরা জানান, রোববার জোহরের নামাজের পর হাই কোর্ট মাজার মসজিদে, বিকাল ৪টায় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় এবং বিকাল সাড়ে ৫টায় নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আমিনুল হকের জানাজা হবে।তার দুই ছেলেমেয়েই থাকেন যুক্তরাষ্ট্রে। তারা ফিরলে দুই দিন পর রাজশাহীতে তাকে দাফন করা হবে।

রাজশাহী-১ আসন থেকে বিএনপির মনোনয়নে তিনবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ব্যারিস্টার আমিনুল হক। ১৯৯১-৯৬ এবং ২০০১-০৬ মেয়াদে বিএনপি সরকারের মন্ত্রিসভাতেও ছিলেন তিনি।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের প্রবীণ এই নেতার মুত্যুতে শোক প্রকাশ করে তার আত্মার মাগফেরাত কামনা করেছেন।আমিনুল হকের মুত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, রাজশাহীর রাজনীতিবিদ ব্যারিস্টার আমিনুল হক ছিলেন একজন সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তি।

তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেছেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এদিকে, বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী ব্যারিস্টার আমিনুল হকের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়েছে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে। রোববার (২১ এপ্রিল) সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সামনের চত্বরে জানাজা হয়।জানাজায় অংশগ্রহণ করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। এসময় সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরাও উপস্থিত ছিলেন।

এছাড়াও সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক, সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি আব্দুর রউফ, ব্যারিস্টার মওদুদ আহমদ, আব্দুল মতিন খসরু, শফিক আহমেদ, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ, এ জে মোহাম্মদ আলী, বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান আব্দুল বাসেত মজুমদার ও অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন অসংখ্য আইনজীবীরা।

জানাজা শেষে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ফুল দিয়ে আমিনুল হকের মরদেহের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এসময় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম শ্রদ্ধা নিবেদন করেন। ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন সাংবাদিকদের বলেন, সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবীর মৃত্যুতে একজন দক্ষ আইনজীবী এবং জাতীয়তাবাদী দল বিএনপি হারিয়েছে একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি।