সরকার সব পর্যটকের নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিজ্ঞাবদ্ধ বলে জানিয়েছেন বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। তিনি বলেছেন, পর্যটকরা যাতে বাংলাদেশে নিরাপদে ভ্রমণ এবং এর সৌন্দর্য নিশ্চিন্তে উপভোগ করতে পারেন, সেজন্য সরকার সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করেছে।

সোমবার (২২ এপ্রিল)দুপুরে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড আয়োজিত বিদেশি সাংবাদিক ও ট্যুর অপারেটর পরিচিতিমূলক ভ্রমণ -এর সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রতিযোগিতামূলক বৈশ্বিক বাজারে আমাদের অবস্থান নিশ্চিত করতে সরকার অগ্রাধিকার খাত পর্যটনের উন্নয়নে সমন্বিত ও পরিকল্পিত কর্মকৌশলের উপর গুরুত্ব আরোপ করেছেন। পর্যটন খাতে বিনিয়োগ এবং কর্মসৃজনের জন্য উদ্ভাবনী কর্মকৌশল ও পরিকল্পনাসহ বেসরকারি খাতকে এগিয়ে আসার জন্য সরকার উৎসাহ প্রদান করছে।

তিনি জানান, সার্কভুক্ত দেশগুলোর মধ্যে পর্যটন শিল্প সম্প্রসারণের লক্ষ্যে সম্প্রতি বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানের মধ্যে মোটর ভেহিকেল চুক্তি সম্পাদিত হয়েছে। এছাড়া বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে কক্সবাজারের সাবরাংয়ে ১২০০ একর জমির উপর নিবিড় পর্যটন অঞ্চল তৈরির কাজ চলছে। এই পর্যটন অঞ্চলে দেশি-বিদেশি সব বিনিয়োগকারীকে স্বাগত জানানো হবে।

বহির্বিশ্বে বাংলাদেশের পর্যটন শিল্প প্রসারের লক্ষ্যে আয়োজিত সেমিনারে ইতালি, নেদারল্যান্ডস, বেলজিয়াম, স্পেন, যুক্তরাজ্য, চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড ও লেবাননের ২৬ জন সাংবাদিক ও ট্যুর অপারেটর অংশ নেন। তাদের বাংলাদেশের বিভিন্ন পর্যটন গন্তব্য, ঐতিহাসিক ও ঐতিহ্যবাহী স্থান এবং অনুষ্ঠান ঘুরিয়ে দেখানোর জন্য পরিচিতিমূলক ভ্রমণের আয়োজন করা হয়।

মাহবুব আলী বলেন, এ ধরনের পরিচিতিমূলক ভ্রমণের ফলে বিদেশি সাংবাদিক ও ট্যুর অপারেটরদের সাথে আমাদের দেশয় সাংবাদিক ও ট্যুর অপারেটরদের পরিকল্পনা এবং অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ সৃষ্টি হয়; যা আমাদের পর্যটন খাতের উন্নয়ন ও প্রসারে সহায়ক হবে। ভ্রমণে অংশ নেওয়া বিদেশি সাংবাদিক ও ট্যুর অপারেটরদের দেশে ফিরে আমাদের পর্যটনের প্রসারের লক্ষ্যে তাদের অভিজ্ঞতা নিয়ে গণমাধ্যমে বাংলাদেশের পর্যটনের উপর প্রতিবেদন, ফিচার এবং ডকুমেন্টারি তৈরি করার আহবান জানাচ্ছি।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. ভুবন চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান আখতারুজ্জামান খান কবির, ট্যুরিজম বোর্ডের পরিচালক আবু তাহের মোহাম্মদ জাবের, ট্যুরিস্ট পুলিশের পুলিশ সুপার সরদার নুুরুল আমিন প্রমুখ।