বৃহস্পতিবার (২৫ এপ্রিল)মধ্যরাত থেকে বন্ধ হয়ে যাচ্ছে ২০ লাখ ৪৯ হাজার ৯২৭টি সিম। একটি জাতীয় পরিচয়পত্রে বিপরীতে ১৫টির বেশি নিবন্ধিত থাকা সিম বন্ধ করে দিতে মোবাইলফোন অপারেটরগুলো নির্দেশ দিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা (বিটিআরসি)। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকালে এই নির্দেশ দেওয়া হয়েছে। আগের ঘোষণা অনুযায়ী ২৬ এপ্রিল থেকে এ সিদ্ধান্ত বাস্তবায়নের কথা ছিল।

এ বিষয়ে বিটিআরসির চেয়াম্যান জহুরুল হক বলেন, নিরাপদে মোবাইল সিম ব্যবহারে এ প্রচেষ্টা আরও গ্রাহকবান্ধব হবে। এ খাত আরও সুশৃঙ্খল হবে। আশা করছি, এর ফলে জনসাধারণ নির্বিঘ্নে উন্নত টেলিযোগাযোগ সেবা নিতে পারবে।

তিনি আরও বলেন, বায়োমেট্রিক পদ্ধতিতে একটি জাতীয় পরিচয়পত্রের বিপরীতে ১৫টির বেশি সিম নিবন্ধন করার নিয়ম থাকলেও তা না নামায় প্রায় ২৬ লাখ সিম বন্ধ হওয়ার কথা ছিল।তবে, বৃহস্পতিবার বিটিআরসির একটি সূত্র জানায়, চূড়ান্তভাবে বন্ধ হচ্ছে ২০ লাখ ৪৯ হাজার ৯২৭ টি সিম। এর আগে, একটি জাতীয় পরিচয়পত্রের অধীনে ১৫-এর বেশি নিবন্ধিত থাকা সিম বন্ধ করতে মোবাইল ফোন অপারেটরগুলোকে নির্দেশনা দিয়েছিল বিটিআরসি। অপারেটগুলোও গ্রাহককে বিটিআরসির এই নির্দেশনার কথা জানিয়েছে। কোন সিমটি বন্ধ হতে পারে বা ডিঅ্যাক্টিভ করতে বলা হয়েছে, সে সম্পর্কে গ্রাহককে বার্তাও দিয়েছে অপারেটরগুলো।

জানা গেছে, গ্রাহকরা তাদের জাতীয় পরিচয়পত্রের বিপরীতে কয়টি সিম নিবন্ধন রয়েছে, তা সহজেই জানতে পারবেন মোবাইলের মাধ্যমে। *১৬০০১# ডায়াল করে নিজের জাতীয় পরিচয়পত্রের শেষ চার ডিজিট পুশ করেই গ্রাহকের জাতীয় পরিচয়পত্রের বিপরীতে নিবন্ধিত সিমের সংখ্যা জানা যাবে।