কক্সবাজারের উখিয়া উপজেলায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করছে জাতিসংঘের উদ্বাস্তুবিষয়ক হাইকমিশন (ইউএনএইচসিআর) ও অভিবাসনবিষয়ক আন্তর্জাতিক সংস্থাসহ (আইওএম) তিনটি সাহায্য সংস্থার ২০ সদস্যের প্রতিনিধিদল।

শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে উপজেলার বালুখালী-২-এর ১১ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের মধ্য দিয়ে পরিদর্শন শুরু করে ওই প্রতিনিধিদল।

পরে তাঁরা ১১, ১৭ ও ১৮ নম্বর রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন এবং নির্যাতিত রোহিঙ্গা নারী ও শিশুদের সঙ্গে কথা বলেন। এ ছাড়া বিশ্ব খাদ্য কর্মসূচি প্রকল্প ডব্লিউএফপির বিভিন্ন খাদ্য বিতরণ কেন্দ্র পরিদর্শন করে প্রতিনিধিদলটি।

ইউএনএইচসিআর সদর দপ্তরের হাইকমিশনার ফিলিপ্পো গ্রান্ডি ছাড়াও ২০ সদস্যের এ প্রতিনিধিদলে রয়েছেন জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল (হিউম্যান অ্যাফেয়ার্স) মার্ক লোকক ও আইওএমের মহাপরিচালক অ্যান্তোনিও ভিতোরিনো।ক্যাম্প পরিদর্শন শেষে বিকেল ৩টার দিকে প্রতিনিধিদলের সংবাদ সম্মেলন করার কথা রয়েছে।

এর আগে গতকাল বৃহস্পতিবার বিকেল ৩টার দিকে ঢাকা থেকে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছায় প্রতিনিধিদলটি। পরে বিকেলে জেলা প্রশাসন ও কক্সবাজার ত্রাণ ও রোহিঙ্গা শরণার্থী কমিশনারের সঙ্গে পৃথক বৈঠক করেন তাঁরা।এর আগে গত বুধবার বিকেলে ঢাকায় পৌঁছে প্রতিনিধিদলটি জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে।