দেশি টেলিভিশন চ্যানেলকে স্যাটেলাইট ইন্টারনেটের আওতায় আনা এবং গ্রাহকদের নিরাপদ ব্যাংকিং সেবা দিতে অটোমেটেডে টেলার মেশিনকে (এটিএম) বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সঙ্গে যুক্ত করা হচ্ছে। বঙ্গবন্ধু স্যাটেলাইটের এক বছর পূর্তির প্রাক্কালে এ দুটি উদ্যোগের পাশাপাশি প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সেবা পৌঁছে দেওয়ার পরিকল্পনাও হাতে নেওয়া হয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, আগামী ১২ মে বঙ্গবন্ধু স্যাটেলাইটের-১ এর বর্ষপূর্তি। এদিন দেশি টেলিভিশন চ্যানেলের পাশাপাশি ব্যাংকের এটিএম বুথ আর অনলাইনে আর্থিক লেনদেন স্যাটেলাইট ইন্টারনেটের সঙ্গে যুক্ত করা হবে। প্রাথমিক পর্যায়ে ওইদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ডাচ্-বাংলা ব্যাংকের এটিএম বুথে এই সেবার পরীক্ষামূলক ব্যবহার করা হবে। এ থেকে কোনো তথ্য ফাঁস হওয়ার সুযোগ নেই বলে তিনি দাবি করেন।

তিনি আরও জানান, হাতিয়া দ্বীপ এবং ইন্টারনেটবঞ্চিত দেশের অন্যান্য অঞ্চলে থ্রিজি এবং ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা পৌঁছে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে, যার সূচনাও এদিনে হবে। এ ছাড়া বঙ্গবন্ধু স্যাটেলাইটের বহুমুখী ব্যবহারের ওপর কয়েকটি প্রদর্শনী করা হবে।