বোমা হামলা ও সহিংসতার মধ্য দিয়ে শুরু হয়েছে লোকসভা নির্বাচনের পঞ্চম দফা। সোমবার (৬ মে) উত্তর প্রদেশ, রাজস্থান, পশ্চিমবঙ্গ, মধ্য প্রদেশ, বিহার, ঝাড়খ- এবং জম্মু ও কাশ্মীরের ৫১ আসনে অনুষ্ঠিত হচ্ছে পঞ্চম দফা। খবর এনডিটিভির।

তবে ভোটগ্রহণের শুরুতেই জম্মু ও কাশ্মীরের এক ভোটকেন্দ্রে গ্রেনেড হামলা ও পশ্চিমবঙ্গে ভারতীয় জনতা পার্টির এক নেতার ওপর হামলার খবরে আতঙ্ক ছড়িয়েছে ভোটারদের মধ্যে।

স্থানীয় গণমাধ্যম অনুসারে, সোমবার সকালের দিকে কাশ্মীরের এক ভোটকেন্দ্রে গ্রেনেড হামলা ও তার জেরে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। তবে হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

উল্লেখ্য, এর আগে রোববার (৫ মে) কাশ্মীরে এক বিজেপি কর্মীকে গুলি করে হত্যা করেছে জঙ্গিরা।

প্রসঙ্গত, এই দফায় সবচেয়ে কম আসনে ভোট হলেও বেশ কয়েকজন তারকা প্রার্থী ভাগ্য নির্ধারণ হতে চলেছে। তালিকায় রয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং থেকে শুরু করে আরও অনেকে।

এই আসন গুলির মধ্যে ৪০টিতেই গতবার জিতেছিল বিজেপি। এবার তারা কতগুলি আসন নিজেদের দখলে রাখতে পারে তার ওপর অনেক কিছু নির্ভর করবে বলে মনে করে রাজনৈতিক মহল। এই দফার ভোট শেষ হয়ে গেলে মোট ৪২৪টি আসনের ভোট গ্রহণ সম্পন্ন হবে। বাকি থাকবে আর ১১৮টি কেন্দ্র। ১২ এবং ১৯ তারিখ মিলিয়ে এই সমস্ত কেন্দ্রে ভোট হবে।