আগামী এক সপ্তাহ গ্রাহকরা সাময়িকভাবে কিছু কিছু ক্ষেত্রে ইন্টারনেটের সামান্য ধীরগতির সম্মুখীন হতে পারেন বলে জানিয়েছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)। কক্সবাজারে প্রথম সাবমেরিন ক্যাবলের ল্যান্ডিং স্টেশন থেকে তৃতীয় রিপিটার প্রতিস্থাপনের জন্য এ সমস্যা দেখা দিতে পারে।

আজ মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করেন বিএসসিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান। তিনি জানান, কক্সবাজারে প্রথম সাবমেরিন ক্যাবলের বাংলাদেশ ব্রাঞ্চে কক্সবাজার ল্যান্ডিং স্টেশন থেকে তৃতীয় রিপিটার প্রতিস্থাপনের কাজ ঘূর্ণিঝড় ফণীর কারণে রি-শিডিউল করে ৮ মে শুরু করা হবে। ফলে আগামী ৬-৭ দিন প্রথম সাবমেরিন ক্যাবলের মাধ্যমে কক্সবাজার ল্যান্ডিং স্টেশনে টার্মিনেটেড সার্কিটগুলো বন্ধ থাকবে। তবে ওই সময়ে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ও আইটিসি অপারেটরগুলোর সার্কিট চালু থাকবে।

রক্ষণাবেক্ষণ কাজ চলাকালীন কুয়াকাটায় দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের মাধ্যমে অতিরিক্ত ব্যান্ডউইথের সংযোগ দেওয়ার কাজ সম্পন্ন করায় আন্তর্জাতিক ভয়েস, ডাটা ও ইন্টারনেট সার্ভিসে উল্লেখযোগ্য কোনো সমস্যা হবে না বলেও জানান মশিউর রহমান। মশিউর রহমান বলেন, ইতিমধ্যে সংশ্লিষ্ট আইজিডাব্লিউ, আইআইজি এবং অন্য টেলিকম সংস্থাকে বিএসসিসিএল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রেখে আন্তর্জাতিক সার্কিট চালু রাখার ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে।

রক্ষণাবেক্ষণ কাজ চলাকালীন দিনগুলোতে ইন্টারনেট গ্রাহকরা সাময়িকভাবে কিছু কিছু ক্ষেত্রে ইন্টারনেটের সামান্য ধীরগতির সম্মুখীন হতে পারেন। গ্রাহকদের সম্ভাব্য সাময়িক অসুবিধার জন্য আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেছে বিএসসিসিএল কর্তৃপক্ষ।