এ বছর একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়ায় বেশ কিছু পরিবর্তন আনছে শিক্ষা বোর্ডগুলো। প্রথম বর্ষে ভর্তির ক্ষেত্রে সরকারি-বেসরকারি কলেজগুলোকে এবার তিনটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। আগামী ১২ মে থেকে ২৩ মে পর্যন্ত ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। বুধবার (৮ মে) ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান জিয়াউল হক এসব তথ্য জানান।

জিয়াউল হক বলেন, উচ্চ মাধ্যমিকে ভর্তির প্রক্রিয়াটি এ বছর ঢাকা শিক্ষা বোর্ড সম্পন্ন করবে। এজন্য আমরা কলেজগুলোকে এ, বি, সি এমন তিনটি ক্যাটাগরিতে ভাগ করে দিয়েছি। ভর্তি প্রক্রিয়ায় অভিভাবক এবং শিক্ষার্থীরা যেন ভালো কলেজ ভেবে ভুল কলেজে ভর্তি না হয়ে যায়, এজন্যই এই শ্রেণিকরণ।পুরো ভর্তি প্রক্রিয়াটিকে আমরা একটি কাঠামোর ভেতরে আনার চেষ্টা করছি।

গত বছর একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীর সংখ্যা ও ফল বিবেচনায় দেশের কলেজগুলোকে তিনটি শ্রেণিতে ভাগ করা হয়েছে বলে জানান ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান। তিনি বলেন, আগের শিক্ষাবর্ষগুলোতে যারা ছয়শর বেশি শিক্ষার্থী ভর্তি করেছে এবং কলেজের ৭০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, সেসব কলেজকে রাখা হয়েছে এ ক্যাটাগরিতে। একইসংখ্যক শিক্ষার্থী ভর্তির পর যেসব কলেজে পাসের হার ৭০ শতাংশের কম, সেসব কলেজ থাকবে বি ক্যাটাগরিতে। আর পাসের হার ৫০ শতাংশের কম এবং শিক্ষার্থীও ৬০০ জনের কম হলে সেসব কলেজ থাকবে সি ক্যাটাগরিতে।

তিন শ্রেণিতে কলেজ ভাগ করার এই সিদ্ধান্তটি এখনও পর্যন্ত কেবল ঢাকা শিক্ষা বোর্ডের। তারা কঠোরভাবে এই শ্রেণিবিন্যাস অনুসরণ করবে। তবে বাকি শিক্ষা বোর্ডগুলোও এই নিয়ম অনুসরণ করার কথা মৌখিকভাবে জানিয়েছে বলে জানান জিয়াউল হক।

এ বছর ১৭ লাখেরও বেশি শিক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে জানিয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বলেন, এবার পাস করা শিক্ষার্থীরা ভর্তি হওয়ার পরও কমপক্ষে ১০ লাখ আসন খালি থাকবে। আর এ কারণেই শিক্ষা মন্ত্রণালয় ও বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা চাচ্ছেন, পাস করা শিক্ষার্থীরা যেন অপেক্ষাকৃত ভালো কলেজে ভর্তির সুযোগ পায়।

এ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, একাদশ শ্রেণিতে যারা ভর্তি হচ্ছেন তাদেরকে শিক্ষার ভালো পরিবেশ দেওয়া আমাদের দায়িত্ব। এজন্যই মন্ত্রণালয়ের পক্ষ থেকেও এবারের ভর্তি প্রক্রিয়া নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হবে।

শ্রেণিকরণের এই নতুন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন রাজধানীর অন্যতম সেরা বিদ্যাপীঠ নটরডেম কলেজের অধ্যক্ষ হেমন্ত পিউস রোজারিও। তিনি বলেন, অনেক শিক্ষার্থীই ভালো কলেজ ভেবে ভুল কলেজে ভর্তি হয়। তারা শিক্ষা জীবনের এই গুরুত্বপূর্ণ সময়টা মানসিক অশান্তিতে ভুগে। এখন অন্তত তেমনটা হওয়ার সম্ভাবনা নেই। অভিভাবক ও শিক্ষার্থীদের প্রতি আমার পরামর্শ থাকবে, তারা যেন ভর্তির আগে ভালোভাবে প্রতিষ্ঠানটিকে যাচাই-বাছাই করে নেয়।

১২ মে থেকে শুরু হয়ে ২৩ মে পর্যন্ত চলবে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন। অনলাইনের মাধ্যমে ৫ থেকে ১০টি কলেজের জন্য আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। অনলাইনে আবেদন করতে হবে www.xiclassadmission.gov.bd ঠিকানায়। টেলিটক মোবাইল ফোনের মাধ্যমেও এসএমএস করে আবেদনের সুযোগ আছে।