কারখানার বিভিন্ন যন্ত্রাংশ মেরামতের জন্য ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সার কারখানার উৎপাদন ৭৫ দিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। রোববার (১২ মে) দুপুরে কারখানা বন্ধের বিষয়টি নিশ্চিত করেছেন কারখানার মহাব্যবস্থাপক (প্রশাসন) আব্দুল্লাহ আল বাকী।

এদিকে, কারখানা বন্ধের কারণে প্রতিদিন ১ কোটি ৬৮ লাখ টাকা মূল্যের ১২শ মেট্রিকটন ইউরিয়া সার উৎপাদন হিসেবে ৭৫ দিনে প্রায় ১২৬ কোটি টাকার সার উৎপাদন ব্যাহত হবে।কারখানা বন্ধ থাকলেও কমান্ড এরিয়াভুক্ত ৬ জেলায় সার সরবরাহে কোনো ব্যাঘাত হবে না বলে জানানো হয় কারখানার পক্ষ থেকে।

আশুগঞ্জ সার কারখানার মহা-ব্যবস্থাপনা (কারিগরি) আব্দুল্লাহ আল বাকী জানান, ১১ মে শনিবার কারখানার ২০১৮-২০১৯ সালে বিসিআইসি থেকে বেঁধে দেয়া দেড় লাখ মেট্রিক টন ইউরিয়া সারের টার্গেট পূরণ করা হয়েছে। আগে থেকেই কারখানার বিভিন্ন যন্ত্রপাতি মেরামতের জন্য একটি সিডিউল সময় আমাদের বিসিআইসি থেকে বেঁধে দেয়া হয়েছিল। সেই সময়ের কারণেই ১২ তারিখ রোববার সকাল থেকে কারখানাটি বন্ধ করা হয়েছে।

বন্ধের ৭৫ দিন বিভিন্ন যন্ত্রাংশ মেরামত ও কিছু যন্ত্রাংশ নতুন লাগানো হবে। ইতোমধ্যে মেরামত কাজ শুরু করে দেয়া হয়েছে।তিনি আরও জানান, চলতি (২০১৮-২০১৯) অর্থ বছরে কারখানার দেড় লক্ষ মেট্রিকটন ইউরিয়া সার উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বিসিআইসি কর্তৃপক্ষ। যা ইতোমধ্যেই লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। বর্তমানে কারখানায় পর্যাপ্ত পরিমাণে ইউরিয়া সার মজুদ রয়েছে। যার কারণে কমান্ড এরিয়া ভুক্ত জেলায় সার সংকটের সম্ভাবনা নাই বলেও জানান তিনি ।