পাকিস্তানের পাঁচ তারকা হোটেলে হামলার ঘটনায় চার বন্দুকধারী ও এক নিরাপত্তারক্ষীসহ পাঁচজন নিহত হয়েছে। গতকাল শনিবার সন্ধ্যায় বন্দরনগরী গোয়াদারের ‘জাবের পার্ল-কন্টিনেন্টাল’ হোটেলে এ হামলা চালানো হয়।

পাকিস্তানি সংবাদমাধ্যমের খবরে বলা হয়, চার বন্দুকধারী হোটেলে প্রবেশ করে এলেপাতাড়ি গুলি ছুঁড়তে শুরু করে। এ সময় তাদের হোটেলে ঢুকতে বাধা দেওয়ার সময় গুলিতে প্রাণ হারায় এক নিরাপত্তাকর্মী। পরে নিরাপত্তা বাহিনী ঘটনাস্থলে পৌঁছালে শুরু হয় বন্দুকযুদ্ধ। কয়েক ঘণ্টার অভিযানে প্রাণ হারায় দুর্বৃত্তদের সবাই।

ইতিমধ্যেই হামলার দায় স্বীকার করেছে বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী-বেলুচিস্তান লিবারেশন আর্মি (বিএলএ)। ওই হোটেলে চীন এবং অন্যান্য অনেক দেশের পর্যটকের সমাগম ছিলো। পাকিস্তানের অর্থনীতিতে চীনা প্রভাব মেনে নিতে পারেনি বিএলএ। সেই কারণেই এই হামলা চালান হয়েছে বলে জানিয়েছেন বিএলএ মুখপাত্র জিহান্দ বালোচ। তিনি বলেছেন, ‘চীনা এবং অন্যান্য বিদেশি বিনিয়োগকারী থাকা ওই হোটেলে হামলা চালিয়েছে আমাদের যোদ্ধারা।’

কর্তৃপক্ষ জানিয়েছে, পবিত্র রমজান মাস উপলক্ষে হোটেলের কার্যক্রম বন্ধ ছিলো, তাই বিপুল সংখ্যক প্রাণহানি এড়ানো গেছে । প্রতিবেদনে আরও বলা হয়, জঙ্গিরা বেশ কিছু বিদেশি পর্যটককে জিম্মিও করে। এখনও হোটেলে প্রচুর পরিমাণ নিরাপত্তা বাহিনী, পুলিশ মোতায়েন করা হয়েছে৷ পাকিস্তানের গোয়াদারের পার্ল কন্টিনেন্টাল হোটেলটি আরব সাগরের তীরে বন্দর শহরে অবস্থিত। সরকারের শীর্ষ কর্মকর্তা ও সফররত বিদেশিদের কাছে বেশ জনপ্রিয় হোটেলটি।