ফেনীর সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার ছাত্রী নুসরাত জাহান রাফিকে হত্যার ঘটনা নিয়ে সিনেমা বানাতে যাচ্ছেন দেশের খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা দেলোয়ার জাহান ঝন্টু। সিনেমার নামও তিনি রেখেছেন নুসরাত। বুধবার দুপুরে (১৭ এপ্রিল) এই প্রতিবেদককে মুঠোফোনে বিষয়টি নিশ্চিত করেছেন দেলোয়ার জাহান ঝন্টু।

তিনি বলেন, নুসরাত জাহান রাফির হত্যার বিষয়টি দেশের আলোচিত একটি ঘটনা। নুসরাতের জন্য সারাদেশের মানুষ কেঁদেছে। তাছাড়া এ ধরনের হত্যার ঘটনায় দোষীদের যে নির্মম শাস্তি হয় সেটা আমি সিনেমায় তুলে ধরবো। যেন এমন অপরাধ করতে আর কেউ সাহস না পায় এবং অপরাধীরা যেনো ভয় পায়। তবে সিনেমাটির কাজ শুরু করতে একটু দেরি হবে। কারণ নুসরাতের হত্যা মামলা এখনো আদালতে বিচারাধীন। তাই অপরাধীরা কী শাস্তি পায় সেটা না দেখা পর্যন্ত আমাকে অপেক্ষা করতে হবে। মনগড়া কিছুতো আর তুলে ধরা যাবে না বলে জানান বাংলাদেশের সর্বাধিক সিনেমার এই পরিচালক। ঝন্টু আরও বলেন, আমি নুসরাতের গ্রামের বাড়িতে যাবো। তার সম্পর্কে আরও বিস্তারিত জানবো। পরিবারের সঙ্গে কথা বলবো। যা তথ্য পাবো পর্দায় তাই তুলে ধরবো।

এরই মধ্যে এ চলচ্চিত্রের প্রাথমিক প্রস্তুতিও নিতে শুরু করেছেন এ নির্মাতা। নুসরাতকে নিয়ে সিনেমা নির্মাণের বিষয়ে দেলওয়ার জাহান ঝন্টু বলেন, বাংলাদেশে নারী নির্যাতন ও যৌন হয়রানির ঘটনা আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পেয়েছে। আর এ কারণেই নির্মমভাবে জীবন দিতে হলো নুসরাতকে। একজন মানুষ হিসেবে, একজন পরিচালক হিসেবে নুসরাতের এমন করুণ মৃত্যুর দায় আমি এড়িয়ে যেতে পারি না। নিজের দায়িত্ববোধ থেকেই এ ছবিটি নির্মাণ করব আমি। সব ঠিক থাকলে চলতি বছরই ছবিটি মুক্তি পাবে বলে জানান তিনি। নুসরাতের চরিত্রে কে অভিনয় করবেন তা শিগগিরই ঘোষণা করবেন বলে জানিয়েছেন এই পরিচালক। সব ঠিক থাকলে চলতি বছরই ছবিটি মুক্তি পাবে।

দেলোয়ার জাহান ঝন্টু এখন পর্যন্ত ৭৫টি সিনেমা নির্মাণ করেছেন। তার পরিচালিত মুক্তি প্রতীক্ষিত সিনেমার তালিকায় রয়েছে আকাশ মহল। এতে অভিনয় করেছেন ইমন ও আইরিন।

ফেনীর সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ উদদৌলার বিরুদ্ধে যৌন হেনস্তার মামলা করায় গত ৬ এপ্রিল নুসরাতের গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। এতে তার শরীরের ৭৫/৮০ ভাগ পুড়ে যায়। ঢাকা মেডিকেল হাসাপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন থাকা নুসরাত গত ১০ এপ্রিল মারা যান।