বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ (বিএস-১) মহাকাশে সফলভাবে উৎক্ষেপণের বর্ষপূর্তি উদযাপনের পর রোববার থেকে এর বাণিজ্যিক কার্যক্রম শুরু হয়েছে। একইসঙ্গে দেশের প্রথম ডাইরেক্ট-টু-হোম (ডিটিএইচ) সেবারও উদ্বোধন করা হয়েছে। বেসরকারি প্রতিষ্ঠান বেক্সিমকো ‘আকাশ’ নামের এই সেবাটি বাজারে এনেছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১- এর বাণিজ্যিক কার্যক্রম পরিচালনাকারী বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) এরই মধ্যে দেশের বিভিন্ন বেসরকারি টেলিভিশন চ্যানেলের সঙ্গে চুক্তি সম্পাদন শুরু করেছে।

বিসিএসসিএলের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, ‘কয়েকমাসের পরীক্ষামূলক কার্যক্রম সফলভাবে সম্পন্ন হওয়ার পর আনুষ্ঠানিকভাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বাণিজ্যিক কার্যক্রম শুরু হলো। আমরা টেলিভিশন চ্যানেলগুলোর সঙ্গে অন্যান্য চুক্তি স্বাক্ষর শুরু করেছি। বিএস-১ থেকে সেবা পেতে চ্যানেলগুলোর কোনো ধরনের আর্থ স্টেশন স্থাপনের প্রয়োজন হবে না।’

টেলিভিশন চ্যানেলের আর্থ স্টেশন স্থাপন অনেক ব্যয়বহুল হওয়ায় বিএস-১ এর ভূ-কেন্দ্রের সঙ্গে অপটিক্যাল ফাইবারের মাধ্যমে সংযোগ স্থাপন করছে বিসিএসসিএল। গত বছরের ১২ মে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে বাংলাদেশ স্যাটেলাইটটি উৎক্ষেপণ করে। একই বছরের ৪ সেপ্টেম্বর থেকে সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (এসএএফএফ) চ্যাম্পিয়ানশিপের খেলাগুলো বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে পরীক্ষামূলক সম্প্রচার করা হয়। এরপর পর্যায়ক্রমে বিভিন্ন চ্যানেলের সঙ্গে সংযোগ স্থাপনের মাধ্যমে পরীক্ষামূলক সম্প্রচার করা হয়।

বিসিএসসিএলের চেয়ারম্যান জানান, বেক্সিমকো ‘আকাশ’ ডিটিএইচের মানসম্পন্ন সেবা দিতে বিএস-১ এর ৫ ট্রান্সপন্ডারস বরাদ্দ নিয়েছে। এটিএম সেবা প্রদানের সুবিধার্থে বিভিন্ন ব্যাংক বিএস-১ এর ব্যান্ডউইথ ব্যবহার করতে পারবে। প্রাথমিকভাবে ডাচ-বাংলা ব্যাংক ব্যান্ডউইথ নিয়েছে।