‘ঢাকা মহানগরে গণপরিবহনে শৃঙ্খলা আনা এবং যানজট নিরসনে বাস রুট রেশনালাইজেশন ও কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা পদ্ধতি প্রবর্তনের কার্যক্রম সমন্বয়’ কমিটির সভা কাল সোমবার অনুষ্ঠিত হবে। আপাতত নগর পরিবহনগুলো ২২টি রুটে পরিচালনা করা হবে। রাজধানীতে গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনতে এ বছরই ঢাকার রাজপথে প্রায় ১ হাজার নতুন বাস দেখা যাবে।

এ কাজের প্রধান দায়িত্বপ্রাপ্ত ডিএসসিসির মেয়র সাঈদ খোকন বলেন, আপাতত ৬টি কোম্পানির মাধ্যমে ২২টি রুটে বাস চলাচল করবে। আমাদের লক্ষ্য যানজটমুক্ত শহর উপহার। ইতোপূর্বে একটি প্রস্তাবনা তৈরি আছে। এ বছরই ঢাকার রাস্তায় নতুন কোম্পানির গাড়ি দেখা যাবে। গণপরিবহনে শৃঙ্খলা আনতে কোম্পানির অধীনে বাস পরিচালনা করা মূলত আমাদের কাজ।

অন্যদিকে মালিক পক্ষ থেকে প্রস্তাবনা দিয়েছে, ৫ বছরের পুরাতন গাড়ি সরকার কিনে নেবে এবং সেগুলো রিনোভেশন করে তা স্কুল কলেজে প্রদান করবে। নতুন গাড়ি কিনতে ৪% সরল সুদে ঋণ, একটি সেন্টাল টার্মিনালসহ ৬টি টার্মিনাল, গাড়ির রং আলাদা এবং ভাড়া পুনঃনির্ধারণ করা। এদিকে মালিক সমিতির নেতা খন্দকার এনায়েতউল্লাহ বলেন, গনপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য একটি কমিটি করা হয়েছে। কমিটি কাল (আজ) মিটিং এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

সমন্বয় কমিটির একাধিক সদস্য জানান, ইতোমধ্যে পরীক্ষামূলকভাবে ধানমন্ডি-নিউমার্কেট-আজিমপুর, এয়ারপোর্ট-মতিঝিলসহ কয়েকটি রুটে চক্রাকার বাস সার্ভিস চালু করা হয়েছে। চালকদের দক্ষ করার লক্ষ্যে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। সড়ক নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে চালক, পথচারীদের সার্বিক সচেতনতা বৃদ্ধি করে আইন মোতাবেক সড়কে চলার বিষয়ে শিক্ষার্থীসহ নাগরিকবৃন্দের সাথে মতবিনিময় করা হয়েছে।

সমন্বয় কমিটির সদস্য সচিব ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান বলেন, রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা আনা, রুটগুলো রেশনালাইজেশন এবং কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা করা হবে।