প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,বাংলাদেশকে সন্ত্রাস ও জঙ্গিমুক্ত রেখে অর্থনৈতিক উন্নয়নে কাজ করছে সরকার।তিনি বলেন, এ দেশে সব ধর্মের মানুষ স্বাধীনভাবে সমান অধিকার নিয়ে বসবাস করবে।সোমবার সকালে গণভবনে শুভ বুদ্ধপূর্ণিমা উপলক্ষে বৌদ্ধ ধর্মাবলম্বীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

বৌদ্ধ ধর্মের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শুভ বুদ্ধপূর্ণিমা উপলক্ষে বাংলাদেশে এ ধর্ম পালনকারী বিশিষ্টজন শুভেচ্ছা বিনিময় করেন প্রধানমন্ত্রীর সঙ্গে। ওই সময় তাঁদের খোঁজ-খবর নিয়ে শেখ হাসিনা বলেন, সব ধর্মের মর্মবাণীই হলো শান্তি। তিনি জানান, তাঁর সরকারও চায় এ দেশে সব মানুষ যাতে শান্তিতে থাকতে পারে।

প্রধানমন্ত্রী বলেন, ধর্ম যার যার উৎসব সবার। এটা কিন্তু বাংলাদেশে খুব সুন্দরভাবেই পালন করা হয়। যে ধর্মেরই উৎসব হোক, সবাই মিলেই কিন্তু সেটা উদযাপন করে। আর রাষ্ট্রের দায়িত্ব আমরা যেটা মনে করি যে সকল ধর্মের সকলে যেন শান্তিপূর্ণভাবে, সম্মানের সাথে, স্বাধীনভাবে পালন করতে পারে, সেটা নিশ্চিত করা। সেটাই হচ্ছে অসাম্প্রদায়িক চেতনা। আমি নিজে আমার নিজের ধর্ম পালন করি। সে জন্য আমি অন্য ধর্মের প্রতি সম্মান জানাই। এ সহনশীলতা এ ভ্রাতৃত্ববোধ সকলের মধ্যে থাকবে, এটাই আমাদের লক্ষ্য এবং সেভাবেই আমরা চেষ্টা করে যাই। যেকোনো সম্প্রদায়েরই হোক, কেউ যেন নিজেকে অবহেলিত মনে না করে।

একই সঙ্গে শেখ হাসিনা বলেন,বাংলাদেশের এ সাম্প্রদায়িক সম্প্রীতি বিশ্বে এখন দৃষ্টান্ত স্থাপন করেছে।

প্রধানমন্ত্রী বলেন,সন্ত্রাস,জঙ্গিবাদ এগুলো সারা বিশ্বব্যাপী একটা সমস্যা হিসেবে দেখা দিয়েছে। জঙ্গিবাদের সঙ্গে যারা সম্পৃক্ত, তারা জঙ্গি। তাদের কোনো ধর্ম নাই, তাদের কোনো দেশ-কাল নেই। তারা আসলে জঙ্গি। সেই জায়গা থেকেই বাংলাদেশকে মুক্ত রেখে আমরা অর্থনৈতিক উন্নয়ন করতে চাই।প্রধানমন্ত্রী জানান, ধর্ম পালনের স্বাধীনতা রয়েছে এ দেশের সংবিধানেই। দেশের উন্নয়ন অগ্রগতি তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ক্ষুধামুক্ত হয়েছে, এখন দারিদ্র্যমুক্ত করে সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে উঠবে বাংলাদেশ।