মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, চীনের সঙ্গে বাণিজ্য চুক্তির জন্য এ মুহূর্তে প্রস্তুত নয় যুক্তরাষ্ট্র। জাপানে চলতি এক রাষ্ট্রীয় সফরে এমন মন্তব্য করেছেন ট্রাম্প। আজ সংবাদ সম্মেলন উপস্থিত ছিলেন ট্রাম্প।এ সময় ট্রাম্প বলেন, আমার মনে হয় চীন এখন ভাবছে কেন তারা আগেই চুক্তি করল না।

আগের ঘোষণার সঙ্গে তাল মিলিয়ে ট্রাম্প বলেন, চীনের পণ্যের ওপর আরো শুল্ক বাড়ানো হবে।তবে একটা সময় বিশ্বের দুই বৃহৎ অর্থনীতির দেশ সমঝোতায় আসবে বলে আশা প্রকাশ করেন ট্রাম্প। তবে ট্রাম্পের এই বক্তব্যে প্রচ্ছন্ন তাচ্ছিল্য ও শ্লেষও লুকিয়ে ছিল।

ট্রাম্প বলেন, আমি বিশ্বাস করি, ভবিষ্যতে চীন ও যুক্তরাষ্ট্র অবশ্যই একটা ভালো বাণিজ্য চুক্তিতে পৌঁছাবে। আমিও তাই চাই। কারণ, চীন শত শত কোটি ডলারের শুল্ক দিতে পারবে বলে আমার মনে হয় না।

দুই পরাশক্তি যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে পরস্পরের পণ্যে শুল্ক বৃদ্ধির মাধ্যমে চলছে বাণিজ্যযুদ্ধ। সেইসঙ্গে চলছে পরস্পরের পণ্যে আরও বেশি শুল্কারোপের হুমকি-ধমকিও।চীনা বেসরকারি প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করেছে ওয়াশিংটন। যুক্তরাষ্ট্রের অভিযোগ, হুয়াওয়ে তাদের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি আর বেইজিংয়ের পক্ষ থেকে বলা হচ্ছে পীড়নের শিকার হচ্ছে তাদের দেশের কোম্পানি।