ছাত্রলীগের পূর্ণাঙ্গ ৩০১ সদস্যের কমিটি থেকে বিতর্কিতদের বাদ না দেওয়া পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে অবস্থান করবেন বলে জানিয়েছেন ছাত্রলীগের পদবঞ্চিতরা। দাবি পূরণ না হলে তারা ঈদের দিনও রাজু ভাস্কর্যে অবস্থান নেবেন বলে ঘোষণা দিয়েছেন।

সোমবার (২৭ মে) সকাল সাড়ে ১১টার দিকে ছাত্রলীগের পদবঞ্চিতরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে এক প্রেস ব্রিফিংয়ে এ ঘোষণা দেন।

ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটিতে বিবাহিত, মাদকাসক্ত, অছাত্র, জামায়াত-শিবিরের অবস্থান আছে অভিযোগ করে গত ১৩ মে ওই কমিটি ঘোষণার পর থেকেই ছাত্রলীগের এই অংশটি আন্দোলন করছে। সোমবার ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি নিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে যাওয়া হবে এমন খবরে রোববার (২৬ মে) রাতে তারা রাজু ভাস্কর্যে অবস্থান নেন।

প্রেস ব্রিফিংয়ে ছাত্রলীগের গত কমিটির উপদফতর সম্পাদক শেখ নকিবুল ইসলাম সুমন বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা এখানে অবস্থান করব। যতক্ষণ পর্যন্ত আমাদের এই সমস্যার সুষ্ঠু সমাধান না দেওয়া হবে, ততক্ষণ আমরা রাজু ভাস্কর্যেই অবস্থান করব। আমরা ঢাকায় ঈদ করার প্রস্তুতি নিয়েছি। প্রয়োজনে ঈদের দিনও আমরা রাজু ভাস্কর্যে থাকব।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল শাখা সভাপতি বিএম লিপি আক্তার বলেন, আমি সবার সঙ্গে আছি। যতক্ষণ পর্যন্ত আমাদের দাবি না মেনে নেওয়া হয়, ততক্ষণ পর্যন্ত আমরা এখানে অবস্থান করব। ছাত্রলীগের গঠনতন্ত্রের সঙ্গে সাংঘর্ষিক মাদকাসক্ত, বিবাহিত, জামায়াত-শিবির পরিবারের যারা; তাদের বিরুদ্ধে আমাদের অবস্থান। প্রধানমন্ত্রী ১৭ জনের একটি লিস্ট দিয়েছেন। ১১ দিন আগে তাদের নাম ঘোষণা করা হলেও তাদের পদ শূন্য ঘোষণা করা হয়নি এবং তাদের নিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিতে যাচ্ছে ছাত্রলীগ। আমরা এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

লিপি আক্তার আরও বলেন, ধানমন্ডি ৩২ একটি পবিত্র জায়গা। যারা কলঙ্কিত, তাদের নিয়ে সেখানে ফুল দিতে পারে না ছাত্রলীগ। এটা আমরা কোনোভাবেই মেনে নিতে পারি না। এসময় পাশে অবস্থান করা ছাত্রলীগের পদবঞ্চিতরা শেইম শেইম বলে নিন্দা জানান।

লিপি আক্তার বলেন, আজ আমাদের সবচেয়ে কষ্টের বিষয়, মুজিব সৈনিক হিসেবে এগুলো আমি কোনোভাবেই মেনে নিতে পারি না। রাজাকারের সন্তান হয়ে ছাত্রলীগের ব্যানারে জাতির জনকের প্রতিকৃতিতে ফুল দিতে যাবে, এটা আমাদের সমগ্র জাতির জন্য লজ্জাজনক বিষয়।