দেশের বড় বড় সব ঈদ জামাতে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, বড় বড় জামাতে সাদা পোশাকে, ইউনিফর্মে এবং ছদ্মবেশে আইনশৃঙ্খলা বাহিনী নিরাপত্তার দায়িত্বে থাকবে।

রোববার (২ জুন) দুপুরে রাজধানীর তেজগাঁও বিজ্ঞান কলেজে একটি বেসরকারি প্রতিষ্ঠানের আয়োজনে সুবিধাবঞ্চিত মানুষকে ঈদসামগ্রী প্রদান শেষে সাংবাদিকদের এই কথা বলেন তিনি।স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যারা মালিবাগ ও পল্টনে পুলিশের ওপর হামলা চালিয়েছে তাদের শিগগিরই শনাক্ত করে ধরা হবে। তাদের বিষয়ে তথ্য প্রকাশ করা হবে।তিনি বলেন, আপনাদের মাধ্যমে আমি জঙ্গিদের কাছে প্রশ্ন রাখতে চাই। তারা নাকি মুসলিমদের ভালো চায়, তারা নাকি মুসলিম, তাহলে কী করে মুসলিমদের সর্ববৃহৎ ধর্মীয় অনুষ্ঠান ঈদ জামাতে জঙ্গি হামলা চালায় তারা? এটা কী ধরনের মুসলিমদের কাজ হতে পারে? এটা কখনও মুসলিমদের কাজ না।

তিনি বলেন, যারা ইসলামকে কালিমাযুক্ত করতে চায়, যারা ইসলামের ভালো চায় না, তাদের প্রতিহত করতে আমাদের আইনশৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে। এদেশের জনগণ তাদের চায় না, তাদের কোনও ধরনের আশ্রয়-প্রশ্রয় দেয় না। তাই আমি মনে করি না কোনও ধরনের অঘটন ঘটবে।

আসাদুজ্জামান বলেন, শিয়া ও আহমদিয়া সম্প্রদায় যদি কোথাও ঈদ জামাত আয়োজন করে তাহলে তাদেরও নিরাপত্তা দেওয়া হবে। মোটকথা এদেশের জনগণ কোনও সহিংসতা চায় না। সবাই মিলেমিশে বসবাস করতে চায়। একে অন্যের বিপদে পাশে দাঁড়ায়।জঙ্গিরা আবার সংঘটিত হচ্ছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা কখনও বলিনি এদের মূল উৎপাটন করে শেষ করে ফেলেছি। এরা দেশি ও বিদেশি চক্র। এরা সবসময় চক্রান্তে লিপ্ত হয়। তবে এরা বড় ধরনের কোনও আক্রমণ করতে সক্ষম হবে না। এরপরও আমাদের গোয়েন্দারা সবসময় সজাগ রয়েছে।

এবার সড়ক, মহাসড়কগুলোতে আগের তুলনায় ঈদযাত্রা অনেক স্বস্তিদায়ক হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এবার সড়কে কোথাও কোনও প্রতিবন্ধকতা নেই। মানুষ ঢাকা থেকে স্বস্তি নিয়ে বাড়ি ফিরছে।

ঈদে রাজধানীর নিরাপত্তা বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের ডিএমপি কমিশনার বলেছেন, তিনি নিরাপত্তা ব্যবস্থায় সন্তুষ্ট। রাজধানীতে কোনও ধরনের অঘটন ঘটবে না। ছিনতাই, মলম পার্টি, অজ্ঞান পার্টি কমেছে। বিভিন্ন এলাকায় সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। সবাই সতর্ক থাকলে আর কোনও ঘটনা ঘটবে না।

শিশু প্রতিভা বিকাশ কেন্দ্রের আয়োজনে সমাজের সুবিধাবঞ্চিত শিশু, নারী ও পুরুষদের ঈদের পোশাক ও ঈদসামগ্রী প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান সৈয়দ মিজানুর রহমান সভাপতিত্ব করেন।