বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অসমাপ্ত আত্মজীবনী ও গ্রাফিক নভেল মুজিব জাপানি ভাষায় প্রকাশের পর এবার তার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ জাপানি ভাষায় এলো।

ইংরেজির পর প্রথমবারে মতো বিদেশি ভাষা হিসেবে জাপানিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অগ্নিঝড়া এ ভাষণ প্রকাশ করেছে জাপানের টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস।দূতাবাসের কর্মকর্তা শিপলু জাপান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান সফরের সময় জাপানের শীর্ষ স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে একটি গোলটেবিল সভা করেন। সেই সভায় মাননীয় প্রধানমন্ত্রী জাপানি ভাষায় অনুবাদ করা ৭ মার্চের বঙ্গবন্ধুর ভাষণের পুস্তিকা উম্মুক্ত করেন এবং জাপানি ব্যবসায়ীসহ উপস্থিত সবার কাছে বিতরণ করেন।

বঙ্গবন্ধুর রাজনৈতিক প্রজ্ঞা ও দূরদর্শিতার প্রমাণ ৭ মার্চের ভাষণ যার মাধ্যমে তিনি স্বাধীনতার ডাক দিয়েছিলেন, সেই ভাষণের মর্মার্থ জাপানিদের কাছে তুলে ধরতে পুস্তিকাটি জাপানের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও গুরুত্বপূর্ণ দপ্তরে বিতরণ করা হবে দূতালয় কর্তকর্তা জানান।

এর আগে গত বছরের নভেম্বরে টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে গ্রাফিক নভেল মুজিবের জাপানি অনুবাদ উম্মুক্ত করেন বঙ্গবন্ধুর মেয়ে শেখ রেহানা এবং জাপানের প্রধানমন্ত্রী আবে শিনজোর স্ত্রী মিজ আকি আবে। নভেলটি জাপানের বিভিন্ন স্কুলে পাঠ করে শুনানো হয় এবং বিতরণ করা হয় বলে বিবৃতিতে বলা হয়।