ভারতীয় বিমানবাহিনীর একটি পরিবহন উড়োজাহাজ আসামের জোড়হাট থেকে উড্ডয়নের পর নিখোঁজ হয়েছে। বিমানটিতে আট জন ক্রু ও পাঁচ জন যাত্রী রয়েছে। অ্যান্টোনভ এএন-৩২ মডেলের বিমানটি স্থানীয় সময় বেলা ১২টা ২৫ মিনিটে অরুণাচল প্রদেশের মেচুকার সামরিক ঘাঁটির উদ্দেশে রওনা দেয়। সূত্রের বরাত দিয়ে সম্প্রচারমাধ্যম এনডিটিভি জানিয়েছে, বেলা একটার দিকে নিয়ন্ত্রণকক্ষের সাথে বিমানটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

রাশিয়ায় তৈরি দুই ইঞ্জিনবিশিষ্ট বিমান অ্যান্টোনভ এএন-৩২। প্রায় চার দশক ধরে ভারতীয় বিমানবাহিনীর পরিবহনে ব্যবহার হচ্ছে এই মডেলের উড়োজাহাজ। ২০১৬ সালে একই মডেলের আরেকটি বিমান চেন্নাই থেকে রওনা দিয়ে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে যাওয়ার পথে বঙ্গোপসাগরের ওপর দিয়ে ওড়ার সময় নিখোঁজ হয়। ওই বিমানটি উদ্ধারে ভারতের ইতিহাসে সমুদ্রে সবচেয়ে বড় তল্লাশি অভিযান চালানো হলেও উড়োজাহাজটির কোনও হদিস পাওয়া যায়নি। বিমানটির ২৯ আরোহী মারা গেছেন বলে ধরে নেওয়া হয়ে থাকে।

সোমবার নিখোঁজ হওয়া বিমানটি খুঁজতে এরইমধ্যে তল্লাশি অভিযান শুরু করেছে ভারতীয় বিমানবাহিনী। বিমান নিখোঁজের পর এ নিয়ে টুইট বার্তা দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। বিমান নিখোঁজের বিষয়ে বিমানবাহিনীর উপ-প্রধান এয়ার মার্শাল রাকেশ সিং বাহাদুরিয়ার সাথে এ নিয়ে কথা বলেছেন বলে জানান তিনি। রাজনাথ জানান, নিখোঁজ বিমানটি খুঁজতে পর্যাপ্ত ব্যবস্থা নেওয়ার বিষয়ে তাকে আশ্বস্ত করেছেন বিমানবাহিনীর উপ-প্রধান।এনডিটিভির খবরে বলা হয়েছে, বিমানটির নির্ধারিত ফ্লাইট রুটের নিচে রয়েছে পর্বত ও ঘন বনাঞ্চল। অরুণাচলের মেচুয়ায় বিমান অবতরণ ও উড্ডয়ন মারাত্মক কঠিন।