ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের আলোচিত উপপরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ারের বদলির আদেশ এক রাতের ব্যবধানে স্থগিতের নির্দেশ দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

মঙ্গলবার সকালে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনের নির্দেশে মন্ত্রণালয়ের বদলি ও পদায়ন (এফএডি) শাখা আগের দিনের আদেশ স্থগিত করে। সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের এফএডি শাখার প্রধান শেখ ইউসুফ হারুন। রাষ্ট্রপতির আদেশক্রমে জনস্বার্থে এ আদেশ জারি করা হয়েছে বলেও জানান তিনি।একজন গ্রাহকের অভিযোগের পরিপ্রেক্ষিতে গতকাল সোমবার সকালে বস্ত্র বিপণন প্রতিষ্ঠান আড়ংয়ের উত্তরার আউটলেটে অভিযান চালান ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপপরিচালক। অভিযান শেষে মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার আড়ংকে জরিমানা করেন এবং আউটলেটটি সাময়িক সময়ের জন্য বন্ধের নির্দেশ দেন।

এর পরই সন্ধ্যায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ারকে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপপরিচালকের পদ থেকে সড়ক ও জনপথ অধিদপ্তরের খুলনা জোনের এস্টেট ও আইন কর্মকর্তা হিসেবে প্রেষণে বদলি করা হয়।

আদেশে আরো বলা হয়,আগামী ১৩ জুন দুপুরের মধ্যে বদলিকৃত স্থানে যোগদান না করলে স্ট্যান্ডরিলিজ হয়ে যাবেন।রাষ্ট্রপতির আদেশক্রমে এ প্রজ্ঞপন জারি করেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মো. আবদুল লতিফ।এই ঘটনার পর সামাজিক যোগাযোগমাধ্যমে বিষয়টি নিয়ে তুমুল আলোচনা-সমালোচনা শুরু হয়। এই আলোচনার মধ্যেই আবার ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপপরিচালক স্বপদে বহাল রাখার আদেশ জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

বিষয়টি নিয়ে তথ্যপ্রযুক্তিবিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক আজ দুপুর ১টায় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজের ভেরিফাইড পেজে একটি স্ট্যাটাসও দেন। এতে তিনি বলেন, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপপরিচালক জনাব মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ারের ভেজাল ও ঈদ উপলক্ষে পণ্য সামগ্রীর মূল্য বৃদ্ধি বিরোধী অভিযান প্রশংসিত হয়েছে। সোশ্যাল মিডিয়ায় বদলি সংক্রান্ত বিষয়টি ব্যাপক আলোচনা হওয়ায় এই মুহূর্তে ফিনল্যান্ড সফররত মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার দৃষ্টিগোচর হয়।পরবর্তীতে আজ সকালে যথাযথ কর্তৃপক্ষ জনাব মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ারের বদলি আদেশ বাতিল করেন।

এদিকে, আড়ংকে জরিমানার পর বদলির আদেশ পাওয়া জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন। সরকারি চাকরির স্বাভাবিক নিয়মেই বদলি হয়েছিলেন বলে মনে করেন শাহরিয়ার।মঙ্গলবার (৪ জুন) বিকেলে বাংলানিউজের সঙ্গে কথা হয় টক অব দ্য নেশন মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ারের। বদলির আদেশ জারি হওয়া এবং পরবর্তীতে আবার তা বাতিল হওয়া প্রসঙ্গে জানতে চাওয়া হয় তার প্রতিক্রিয়া।

আড়ংকে জরিমানার সঙ্গে বদলির কোনো সম্পর্ক নেই জানিয়ে শাহরিয়ার বলেন, আমি প্রজাতন্ত্রের একজন কর্মচারী। সরকারি চাকরিতে বদলি একটি স্বাভাবিক ও নিয়মিত ঘটনা। তারই অংশ হিসেবে হয়তো আমাকে বদলি করা হয়েছিল। সরকার যেখানে চাইবে, যেখানে ভালো মনে করবে আমি সেখানেই কাজ করতে বাধ্য। আর সেখানেই খুশি মনে আমার দায়িত্ব পালন করবো।

তবে আড়ংয়ের মতো একটি প্রতিষ্ঠানকে জরিমানার পরেই বদলির আদেশ-এমন অভিজ্ঞতায় নিরুৎসাহিত বোধ করবেন কিনা- এমন প্রশ্নের জবাবে শাহরিয়ার বলেন, সরকার যেখানে, যে পদে আমাকে দায়িত্ব দেবেন সেখানে সেই পদেই আমার নিষ্ঠা, সততা ও যোগ্যতার সর্বোচ্চটুকু দিয়ে কাজ করে যেতে চাই। আমি এর আগেও যতগুলো স্টেশনে (কর্মস্থল) কাজ করেছি সব জায়গাতেই কর্মনিষ্ঠা, কর্তব্যনিষ্ঠা, স্বচ্ছতা নিয়ে কাজ করেছি, আগামীতেও করবো। জনস্বার্থে সরকার আমাকে যে দায়িত্ব দেবে, সেই দায়িত্বই আমি আমার সাধ্যমতো পালন করার চেষ্টা করব।