অস্ট্রেলিয়ার পুলিশ দেশটির সরকারি অর্থায়নে পরিচালিত সম্প্রচারমাধ্যম অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশনে (এবিসি) এক আকস্মিক অভিযান চালিয়েছে।

দুই সাংবাদিকের পাশাপাশি সংবাদ পরিচালক গ্যাভেন মরিসকে তল্লাশির পরোয়ানা নিয়ে বুধবার সকালে পুলিশ নিউ সাউথ ওয়েলসের ওই কার্যালয়ে হাজির হয়।আফগানিস্তানে অস্ট্রেলীয় বাহিনীর অসদাচরণ নিয়ে করা একটি অনুসন্ধানী প্রতিবেদনের সূত্রে এ অভিযান হয়েছে বলে এবিসির সাংবাদিকদের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

গোপনীয় তথ্য ফাঁসের অভিযোগে নিউজ কর্প অস্ট্রেলিয়ার এক সাংবাদিকের বাড়ি তল্লাশির পরদিন এবিসি কার্যালয়ে এ অভিযান হল।বুধবার সকালে অভিযানের শুরু থেকেই এ সংক্রান্ত একের পর এক টুইট করতে থাকেন এবিসির সাংবাদিকরা।তাদের কাছ থেকেই খুঁটিনাটি সব খবর মেলে।

পরে এক বিবৃতিতে পুলিশ জানায়, এবিসি কার্যালয়ে তল্লাশি চালালেও কাউকে গ্রেপ্তারের পরিকল্পনা ছিল না তাদের।এ ঘটনার সঙ্গে মঙ্গলবার নিউজ কর্পের সাংবাদিকের বাড়িতে অভিযানের কোনো সম্পর্ক নেই বলেও ভাষ্য পুলিশের। গোপনীয় বিষয় প্রকাশের অভিযোগে এ তল্লাশি চালানো হয়েছে। ২০১৭ সালের ১১ জুলাই প্রতিরক্ষা বাহিনীর প্রধান ও তখনকার ভারপ্রাপ্ত প্রতিরক্ষা সচিবের একটি অভিযোগের ভিত্তিতে এ তল্লাশি পরোয়ানা জারি হয়েছিল, বিবৃতিতে এমনটিই জানিয়েছে অস্ট্রেলীয় পুলিশ।

২০১৭ সালে এবিসি আফগান ফাইল নামে যে ধারাবাহিক অনুসন্ধানী প্রতিবেদন করেছিল তার সূত্র ধরেই পুলিশ তাদের সদরদপ্তরে অভিযান চালায় বলে সম্প্রচারমাধ্যমটির সাংবাদিকরা জানিয়েছেন।ওই প্রতিবেদনগুলোতে আফগানিস্তানে অস্ট্রেলীয় বিশেষ বাহিনীর বেআইনী হত্যা ও অসদাচরণের অভিযোগ উন্মোচিত হয়েছিল, জানিয়েছেন তারা।