বাংলাদেশের স্বাধীনতার সূচনালগ্নে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ-ভারত অংশীদারিত্বের যে লক্ষ্য নির্ধারণ করেছিলেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দুই দেশের অংশীদারিত্বকে সে পর্যায়ে নিয়ে যেতে আমি অঙ্গীকারবদ্ধ।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে গত ৪ জুন লেখা এক পত্রে ভারতের নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর এসব কথা বলেন। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে শুক্রবার (৭ জুন) এক বার্তায় এ তথ্য জানান হয়।

পত্রে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর বলেন, নিকটতম প্রতিবেশী বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক গভীর রূপ নিয়েছে। আর এটা সম্ভব হয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিজ্ঞ ও দূরদর্শী নেতৃত্বের কারণে।

তিনি আরও বলেন, সম্প্রতি জনগণের ব্যাপক ম্যানডেট নিয়ে বাংলাদেশ আওয়ামী লীগের সরকার গঠন এবং এ মাসে ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সেরও জনগণের ব্যাপক ম্যানডেট নিয়ে সরকার গঠন- দুই দেশের সুদৃঢ় অংশীদারিত্বের প্রতি উভয় দেশের জনগণের ব্যাপক সমর্থনের বহিঃপ্রকাশ।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে লেখা পত্রে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর শিগগিরই বাংলাদেশ সফর করবেন বলে উল্লেখ করেছেন।