ঈদের ছুটি শেষে সরকারি অফিসে আজ প্রথম কর্মদিবস। তবে ঠিক জমেনি অফিসপাড়া। কাজকর্মও যে খুব একটা হয়েছে তা নয়। অনেক কর্মকর্তা-কর্মচারীরা এসেছেন ঠিকই, তবে দিনটা কেটেছে অনেকটা ঈদের শুভেচ্ছা বিনিময়েই।

রোববার সকাল ১০টায় প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়ে গিয়ে দেখা যায়, বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের অনেকেই এসেছেন।কয়েকটি মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রীরা এসেছেন। সবাই ঈদের শুভেচ্ছা বিনিময় ও কোলাকুলি করেছেন।দুপুর ১২টায়ও অনেককে অফিসে প্রবেশ করতে দেখা গেছে। তবে বেশির ভাগ দপ্তরই ছিল ফাঁকা। দর্শনার্থীদের কক্ষগুলোতেও তেমন ভিড় ছিল না।

বেলা ১১টায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ঈদ পরবর্তী বিষয় নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করলেও অনিবার্য কারণে তা স্থগিত করা হয়েছে বলে দপ্তর থেকে জানানো হয়। তবে মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তার মাধ্যমে সাংবাদিকদের ঈদের শুভেচ্ছা জানান তিনি।

বেলা সাড়ে ১১টায় বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন। এ সময় তিনি বিদ্যুৎ ও গ্যাস নিয়ে কথা বলেন। গ্যাস ও বিদ্যুতের দাম বৃদ্ধিরও ঈঙ্গিত দেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল দুপুর সাড়ে ১২টায় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন। এ সময় তিনি বিভিন্ন প্রশ্নের জবাব দেন। ঈদে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি বেশ ভালো ছিল এ জন্য দেশবাসী ও আইন শৃঙ্খলাবাহিনীকে ধন্যবাদ জানান তিনি। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এবার ঈদে আইনশৃঙ্খলা পরিস্থিতি ছিল সম্পূর্ণ স্বাভাবিক।

আইনমন্ত্রী আনিসুল হক সচিবালয়ে ঈদ পরবর্তী প্রথম কর্মদিবসে মন্ত্রণালয়ের কর্মকর্তাসহ বিচারক, আইনজীবী, রাজনৈতিক ব্যক্তিত্ব ও সাংবাদিকদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। থেকে কর্মচঞ্চল হয়ে ওঠেছে সচিবালয়,অফিস, আদালত, ব্যাংক। ব্যস্ত হয়ে উঠবে রাজধানী ঢাকা। ইতিমধ্যে ছুটি কাটিয়ে রাজধানীতে ফিরতে শুরু করেছেন কর্মজীবী মানুষ। তবে এখনও সবাই ফেরেননি তাই অফিসেগুলো ছুটির আমেজ বিরাজ করছে। আশা করা হচ্ছে আগামী সপ্তাহ থেকে পুরোপুরি কর্মচঞ্চল হবে অফিসগুলো।

সরকারি নিয়ম অনুযায়ী, ঈদে তিন দিন সাধারণ ছুটি থাকে। এছাড়া এ দুই ঈদের আগে ও পরের দিন নির্বাহী আদেশে ছুটি থাকে। এবার ঈদের ছুটির আগে ও পরে সাপ্তাহিক ছুটি, লাইলাতুল কদরের ছুটির মধ্যে এক কর্মদিবস ছিল। এ কর্মদিবসটি ম্যানেজ করে অনেকেই ৯ দিন ছুটি কাটিয়েছেন।ঈদ উপলক্ষে মঙ্গল (৪ জুন), বুধ (৫ জুন) ও বৃহস্পতিবার (৬ জুন) সরকারি ছুটি ছিল। এর সঙ্গে শুক্র (৭ জুন) ও শনিবারের (৮ জুন) সাপ্তাহিক ছুটি মিলে এবারের ঈদে মোট পাঁচ দিনের ছুটি পেয়েছেন সরকারি কর্মচারীরা। আর যারা ৩ জুন ছুটি নিয়েছিলেন তারা টানা ৯ দিন ছুটি কাটাতে পেরেছেন। এর বাইরে ঈদের পরও যারা ছুটি নিয়েছেন তারাও বেশ লম্বা ছুটি কাটিয়েছেন। সব মিলিয়ে আজ থেকে কর্মদিবস শুরু হলেও আগামী সপ্তাহের আগে সরকারি অফিস-আদালত ও ব্যাংক-বীমা পুরোদমে কর্মব্যস্ত হওয়ার সম্ভাবনা কম।ঈদের আগে বাড়ি যাওয়া কর্মজীবী লোকজন শুক্রবার থেকেই ঢাকায় ফিরতে শুরু করেছেন। গত দুই দিন ধরেই সদরঘাট, কমলাপুর, গাবতলী,মহাখালী ও সায়েদাবাদ বাস টার্মিনালে রাজধানীমুখী মানুষের ভিড় বেড়েছে।