সংসদ নিয়ে বিএনপির স্ববিরোধিতা পরিষ্কার বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।তিনি বলেন, তারা কীভাবে আন্দোলন করবেন। পার্টির মহাসচিব নির্বাচিত হয়েও শপথ নিলেন না। তার জায়গায় আবার বিএনপির জেলা সভাপতি উপ-নির্বাচন করছেন। এই নীতি নিয়ে যারা চলেন তারা অতীতে ব্যর্থ হয়েছে, ভবিষ্যতে কীভাবে সফল হবে।

সোমবার(১০ জুন)সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সভাকক্ষে সমসাময়িক ইস্যুতে গণমাধ্যমের সঙ্গে মতবিনিময়কালে এক প্রশ্নের উত্তরে তিনি একথা বলেন।

রাজনৈতিক পরিবেশ না থাকায় বিএনপির নেতারা ঈদে এলাকায় যেতে পারেনি- এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ঈদে তৃণমূলে নেতাকর্মী কম ছিল কেন আমরা তা খতিয়ে দেখছি। পরিবেশগত কোনো সমস্যা হয়নি। বিরোধীদল কি কোনো অভিযোগ করেছে? এসব ব্যাপারে সবেচেয়ে বেশি অভিযোগ করেন করেন মওদুদ আহমদ। তিনি এবার এলাকায় ছিলেন। তিনি কি কোনো অভিযোগ করেছেন?

তিনি বলেন, তারা নাকি আন্দোলন করবে। আন্দোলনের ডাক দিয়ে বিএনপি নেতা-কর্মীরা ঘরে বসে হিন্দি সিরিয়াল দেখতে থাকেন। তাহলে কীভাবে সফল হবে। অতীতেও ব্যর্থ হয়েছে বিএনপি, ভবিষ্যতেও ব্যর্থ হবে।

ব্যারিস্টার রুমিন ফারহানা বলেছেন এ সংসদ অবৈধ- এ বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সংসদ যদি অবৈধ হয়, তিনি অবৈধ সংসদের অবৈধ এমপি। যে সংসদ অবৈধ সে সংসদের সদস্য হওয়ার জন্য তিনি এতো সিরিয়াস হলেন কেনো? সংসদ অবৈধ হলে তিনি কি বৈধ? কোন বৈধতার সূত্রে তিনি সংসদ গেলেন।

এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, হারিয়ে যাওয়া বা পালিয়ে যাওয়ার বিষয়ে সরকার কঠোর অবস্থানে। সরকারের কোনো দুর্বলতা নেই। কারো প্রতি শৈথল্য দেখানোর সুযোগ নেই। কেউ আইনের ঊর্ধ্বে নয়। সবাইকে সতর্ক থাকতে হবে।এছাড়া নূসরাত হত্যার আসামি ওসিকে শিগগিরই আইনের আওতায় আনা হবে বলেও জানান তিনি।

ঈদযাত্রায় পরিবহনের বিরুদ্ধে অভিযোগের ব্যাপারে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, এবার ভাড়া বেশি আদায় হয়েছে, সেটা আমরা জানি। এ ব্যাপারে ব্যবস্থা নিচ্ছি।

সড়ক পরিবহন আইন সংসদে পাশ হওয়ার পরেও তা কার্যকর হয়নি, এমন অভিযোগের ব্যাপারে ওবায়দুল কাদের বলেন, আপনারা দেখেছেন তারা (পরিবহন শ্রমিক) কী পরিমাণ আন্দোলন করেছিল, জনগণকে জিম্মি করেছিল। তারা কিছু দাবি পেশ করেছে, আমরা সেগুলো সমন্বয় করার চেষ্টা করছি।

এদিকে উবার ও পাঠাওসহ রাইড শেয়ারিং সার্ভিসের ২০টি সেবাকে আইনের আওতায় আনা হচ্ছে বলেও মন্তব্য করেন ওবায়দুল কাদের।