আটদিন অনুসন্ধান অভিযানের পর মিললো ভারতীয় বিমানবাহিনীর (আইএএফ) নিখোঁজ হয়ে যাওয়া এএন-32 বিমানের ধ্বংসাবশেষ। মঙ্গলবার অরুণাচল প্রদেশের লিপোর ১৬ কিলোমিটার উত্তরে বিমানটির ধ্বংসাবশেষ পাওয়া গেছে বলে ভারতীয় বিমানবাহিনীর এক বিবৃতির বরাত দিয়ে জানিয়েছে আনন্দবাজার।

দেশটির বিমানবাহিনী সূত্রে জানা গেছে, এদিন অরুণাচল প্রদেশের এই অঞ্চলে অনুসন্ধান অভিযান চালাচ্ছিল বিমানবাহিনীর এমআই-17 হেলিকপ্টার। তখন বিমানের ধ্বংসাবশেষের সন্ধান মেলে। বিমানটি নিখোঁজ হয়ে যাওয়ার পর গত এক সপ্তাহ ধরে অঞ্চলটিতে অনুসন্ধান অভিযান অব্যাহত রাখে ভারতীয় বিমানবাহিনী। বিমান আরোহীরা বেঁচে আছেন কিনা এখনও স্পষ্ট নয়।

বিমানটি নিখোঁজ হয়ে যাওয়ার পর অনুসন্ধান অভিযান শুরু করে দেশটির বিমানবাহিনীর সি-130জে বিমান, সুখোই এসইউ-30, নৌবাহিনীর পি8-আই বিমান। এছাড়া অভিযানে অংশ নেয় ভারতীয় সেনাবাহিনীর হেলিকপ্টার। এক্ষেত্রে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) উপগ্রহের ও ড্রোনের সাহায্য নেয়া হয়।

দেশটির সেনাবাহিনী সূত্রে জানা যায়, পাহাড়ি এলাকা এবং প্রতিকূল আবহাওয়া এই অভিযানে তাদের সামনে কঠিন চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। তবু অনুসন্ধান অভিযান বন্ধ রাখা হয়নি। রাতেও অনুসন্ধান চলে। সেনাবাহিনীর পাশাপাশি স্থানীয়দেরকে এই অভিযানে অংশগ্রহণ করতে বলা হয়। হারিয়ে যাওয়া বিমানের সন্ধান দিতে পারলে পাঁচ লাখ রুপি পুরস্কারের কথাও ঘোষণা করে ভারতীয় বিমানবাহিনী।

গত ৩ জুন আসামের যোরহাট থেকে ১৩ জনকে নিয়ে টেকঅফ করে এএন-32 বিমানটি। টেকঅফ করার কিছুক্ষণের মধ্যে বিমানটি নিখোঁজ হয়ে যায়।