বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে করা নাইকো দুর্নীতি মামলার বিচারিক আদালত কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে স্থানান্তরের আদেশ সংবিধান পরিপন্থী বলে মন্তব্য করেছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

মঙ্গলবার (১১ জুন) সুপ্রিম কোর্টের এনেক্স ভবনের সামনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, নাইকো মামলায় সরকার আদালত স্থানান্তরের আদেশ দিয়েছে ঢাকা থেকে কেরানীগঞ্জে। কেরানীগঞ্জ একটি উপজেলা, এটা এই মেট্রোপলিটন এরিয়ার বাইরে। এজন্য এই ধরনের আদেশ ন্যায় সঙ্গত নয়। সংবিধান পরিপন্থী। খালেদা জিয়ার বিরুদ্ধে এটা রাষ্ট্রদ্রোহ মামলা নয়।

তিনি বলেন,কেরানীগঞ্জে আদালত স্থানান্তরের ব্যাপারে যে গেজেট প্রকাশ করা হয়েছে, বিশেষ জজ আদালত স্থানান্তরের ব্যাপারে তা (গেজেট) পেতে আমরা চেষ্টা করেছি। কিন্তু পাইনি, ওটা সরকারের কাছে আছে। শুধু খালেদা জিয়ার ব্যাপারে নয়, এখানে সরকারের একটা চ্যালেঞ্জ হচ্ছে ওখানে আদালত স্থাপন করতে পারবে কি না।

উল্লেখ্য, গত ১২ মে আইন মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন জারি করে। ওই প্রজ্ঞাপনে খালেদা জিয়ার নাইকো দুর্নীতি মামলার শুনানির জন্য পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের সাবেক কেন্দ্রীয় কারাগার থেকে আদালত (বিশেষ জজ আদালত-৯) স্থানান্তর করে কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সেই প্রজ্ঞাপন বেআইনি বলে দাবি করেছেন খালেদা জিয়ার আইনজীবীরা। কারণ হিসেবে তারা বলেছেন, সংবিধানের ৩৫ অনুচ্ছেদে স্পষ্টভাবে বলা হয়েছে, যে কোনো বিচার হতে হবে উন্মুক্তভাবে। কারাগারের একটি কক্ষে উন্মুক্তভাবে বিচার হতে পারে না।