রাজধানী ঢাকা থেকে অবৈধ ছোট ছোট যানবাহন,ব্যাটারিচালিত অটোরিকশা ও সিএনজিচালিত অবৈধ অটোরিকশার চলাচল আগামী দুইমাসের মধ্যে বন্ধ করতে চায় সরকার। এ জন্য বুধবার (১৯ জুন) একটি কমিটি গঠন করা হয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন মেয়র সাঈদ খোকন এই কমিটির প্রধান সমন্বয়ক। এ কমিটি অবৈধ রিকশা, অটোরিকশা ও পার্শ্ববর্তী জেলা থেকে ঢাকায় প্রবেশকারী অবৈধ ছোট ছোট যানগুলো নিয়ন্ত্রণে কাজ করবে।

বুধবার (১৯ জুন) ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের পরিচালনা পরিষদের ১২তম বোর্ড মিটিং শেষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য জানান।

মন্ত্রী এবারের উদ্যোগকে কার্যকরী উল্লেখ করে বলেন, আমরা শুধু সিদ্ধান্ত নিই। কিন্তু বাস্তবায়ন হয় না। আগামী দুইমাসের কার্যক্রমের মাধ্যমে আস্থাহীনতায় আস্থা ফিরিয়ে আনতে চাই।

মন্ত্রী কমিটি গঠন করে দিয়ে বলেন, এ কমিটিকে আমরা দুইমাস সময় দিচ্ছি। কমিটির কাজ হবে রাজধানীর ভেতরে অবৈধ ছোট যান এবং ব্যাটারিচালিত রিকশা, সিএনজি অটোরিকশা সেগুলো বন্ধ করা।

ওবায়দুল কাদের বলেন, এই কমিটি আরেকটি কাজ করবে, পথচারীদের ফুটপাত পথচারীদের ফিরিয়ে দেবে। ফুটপাত উদ্ধারে কমিটি সমন্বয়ের মাধ্যমে অভিযান চালাবে। দুই মাস পর কমিটির কার্যক্রম নিয়ে আবার বৈঠকে বসবেন বলে জানান যানবাহন সমন্বয় কমিটির চেয়ারম্যান ওবায়দুল কাদের।

ওবায়দুল কাদের আরও বলেন, ঢাকা মহানগরীতে অবৈধ পার্কিং বন্ধ করার বিষয়েও এ কমিটি কাজ করবে। দুমাসে সব সমস্যার সমাধান হবে তা প্রত্যাশা করা যায় না। তবে আন্তরিক চেষ্টার মাধ্যমে পদক্ষেপগুলো কার্যকর করা সম্ভব।

এ ছাড়া সভায় রাজধানীতে ট্রাফিক সিস্টেম কার্যকর অটোমেশন সুবিধা চালুর সিদ্ধান্ত নেওয়া হয়। এ বিষয়ে ঢাকা মহানগর পুলিশকে নির্দেশনা দেওয়া হয়েছে।

এর মাধ্যমে দুই মাসের মধ্যে নগরবাসী একটা রেজাল্ট দেখবে বলে আশা প্রকাশ করে মন্ত্রী বলেন, আমরা শুধু সিদ্বান্ত নেই কিন্তু বাস্তবায়ন হয় না। কাজেই এই আস্থাহীনতার মধ্যে আস্থা ফিরয়ে আনতে দুই মাসের কাজ দিয়ে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী আরও বলেন, ট্রাফিক সিগন্যাল সিস্টেমকে আরও কার্যকর করতে হবে। ট্রাফিক অটোমেশন পদ্ধতি বাস্তবায়নের জন্য পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে।