উপসাগরীয় অঞ্চলে যুক্তরাষ্ট্র ও ইরানের সঙ্কট আরও প্রকট হয়ে উঠেছে। অনধিকার প্রবেশ ও নজরদারির অভিযোগে যুক্তরাষ্ট্রের একটি ড্রোন ভূপাতিত করেছে ইরানের ইসলামিক রেভ্যুলেশন গার্ডস কর্পস (আইআরজিসি)। বৃহস্পতিবার (২০ জুন) স্পর্শকাতর হরমুজ প্রণালী অঞ্চলে এই ঘটনা ঘটেছে।

এদিকে ড্রোন ধ্বংসের খবর নিশ্চিত করেছে মার্কিন কর্তৃপক্ষ। তবে তাদের দাবি, এটি আন্তর্জাতিক জলসীমায় অবস্থান করছিল। অপরদিকে আইআরজিসি জানায়, দক্ষিণের হরমুজান প্রদেশের খুমোবারক এলাকা থেকে ড্রোনটি ভূপাতিত করা হয়।আইআরজিসি ভূপাতিত ড্রোনটির নাম আরকিউ-৪ গ্লোবাল হক নামে চিহ্নিত করলেও মার্কিন সামরিক কর্মকর্তারা বলেছেন এটি ছিল ইউএস নেভির এমকিউ-৪সি ট্রাইটোন ড্রোন। যেটি সমুদ্রে পর্যবেক্ষণের কাজ করে।

এ বিষয়ে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে ইরানের সামরিক বাহিনীর জেনারেল সালামি মার্কিন যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের ড্রোন ভূপাতিত করা তাদের প্রতি পরিষ্কার বার্তা। আমাদের সীমান্তে যেকোনো ধরনের আগ্রাসনের সমুচিত জবাব দেওয়া হবে। ইরান যুদ্ধের প্ররোচনায় বিশ্বাসী না তবে নিজেদের রক্ষা করতে পুরোপুরি প্রস্তুত।

যুক্তরাষ্ট্রের সামরিক যান ভূপাতিত করার ঘটনা ইরানের এটাই প্রথম নয়। তবে এবার উপসাগরীয় এলাকায় বেশ কয়েকটি দেশের তেলের ট্যাংকারে হামলার ঘটনার মধ্যেই মার্কিন ড্রোন ভূপাতিত করা হল। তেলের ট্যাংকারগুলোতে হামলার জন্য যুক্তরাষ্ট্র ইরানকে দায়ী করলেও ইরান সে দাবি অস্বীকার করেছে।এর আগে সোমবার মার্কিন সামরিক বাহিনী জানায়, উপসাগরীয় অঞ্চলে অতিরিক্ত ১ হাজার সৈন্য মোতায়েন করছে তারা। ইরানের সামরিক বাহিনীর বিদ্বেষপূর্ণ আচরণের জন্য এই ব্যবস্থা নেওয়া হয়েছে।