খুলনার পাইকগাছায় বন্য পাখি সুরক্ষা ও অভয়ারণ্য গড়ে তোলার লক্ষে গাছে গাছে মাটির পাত্র স্থাপন করা হয়েছে। পাখিদের অভায়শ্রয়ের জন্য বিগত ৪ বছর উপজেলায় গাছে মাটির পাত্র স্থাপন করছে পরিবেশবাদি সংগঠন বনবিবি।

সংগঠনের উদ্যোগে মঙ্গলবার সকালে উপজেলার গদাইপুর ইউনিয়নের গোপালপুর, মঠবাটী, হিতামপুর ও কপিলমুনি ইউনিয়নের শিলেমানপুর, বিরাশী ও মালথ গ্রামে গাছে গাছে পাখির জন্য মাটির পাত্র স্থাপন করা হয়েছে। মাটির পাত্র স্থাপন উপলক্ষে উপস্থিত ছিলেন, বনবিবি সংগঠনের সভাপতি সাংবাদিক প্রকাশ ঘোষ বিধান, পরিবেশকর্মী নিশাত সুলতানা মহুয়া, শ্রাবন্তী রায়, মেহজাবিন আক্তার মারিয়া, চিত্ত বিশ্বাস, তাপস রায়, বাবলু শেখ, জগন্নাথ বিশ্বাস ও কওসার আলী প্রমুখ।

উল্লেখ্য, পরিবেশবাদি সংগঠন বনবিবির উদ্যোগে ২০১৬ সাল থেকে উপজেলার বিভিন্ন গ্রাম ও সরকারি প্রতিষ্ঠানে অবস্থিত বিভিন্ন গাছে পাখির জন্য মাটির পাত্র স্থাপন কার্যক্রম অব্যাহত রেখেছে। বনবিবি সংগঠনের সভাপতি প্রকাশ ঘোষ বিধান জানান, এ পর্যন্ত উপজেলার বিভিন্ন গাছে প্রায় ৭শ মাটির পাত্র স্থাপন করা হয়েছে। ঝড় বাতাসে প্রায় শতাধিক মাটির পাত্র ভেঙ্গে গেছে। তবে ভেঙ্গে যাওয়া মাটির পাত্র পুনরায় স্থাপন করা হচ্ছে।