মৌলভীবাজারের কুলাউড়ায় উপবন এক্সপ্রেসের দুর্ঘটনার প্রসঙ্গ টেনে দেশের ঝুঁকিপূর্ণ সব রেলসেতু সংস্কারের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, বর্ষার আগেই সেতুগুলো দ্রুত সংস্কার করতে হবে।

মঙ্গলবার (২৫ জুন) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ নির্দেশনা দেন তিনি। এসময় খেলোয়াড়দের জন্য বিশেষ সহায়তা তহবিল ও প্রশিক্ষণ তহবিল গঠনের নির্দেশনাও দিয়েছেন তিনি।

রাজধানীর শেরেবাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।মন্ত্রী জানান, রোববার (২৩ জুন) দিবাগত রাতে রেলের বগি পড়ে হতাহতের ঘটনার পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী দেশের সবগুলো রেলসেতু জরিপ করার দায়িত্ব দিয়েছেন রেলপথ এবং সড়ক ও জনপথ অধিদফতরকে। জরিপের মাধ্যমে যেসব সেতু ঝুঁকিপূর্ণ হিসেবে উঠে আসবে, সেগুলো দ্রুত মেরামতের উদ্যোগ নিতে হবে।

এছাড়া দেশের কোন কোন সড়ক ও জনপথ অধিদফতর দেখাশুনা করবে, আর কোন কোন সড়ক এলজিইডি দেখাশুনা করবে তা জরিপের পর ভাগ করে নিতেও বলেছেন প্রধানমন্ত্রী।

এদিকে,সোমবার (২৪ জুন) বিশ্বকাপ ক্রিকেটে আফগানিস্তানকে হারিয়ে বাংলাদেশ ক্রিকেট দল জয়লাভ করায় ক্যাপ্টেন মাশরাফি ও বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবসহ দলের সব খেলোয়াড়কে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী। পাশাপাশি খেলোয়াড়দের জন্য বিশেষ তহবিল গঠনের তাগাদা দিয়েছেন তিনি। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেছেন, খেলোয়াড়রা তরুণ বয়সে ভালো অবস্থায় থাকলেও বয়স হয়ে গেলে তাদের অর্থকষ্টে পড়তে হয়। এমন খেলোয়াড়দের জন্য বিশেষ তহবিল গঠন করতে হবে। পরিকল্পনামন্ত্রী জানান, সব ধরনের পেশাদার খেলোয়াড় যেন সারাবছর প্রশিক্ষণ নিতে পারেন, সেজন্যও একনেক বৈঠকে প্রধানমন্ত্রী বিশেষ তহবিল গঠনের নির্দেশনা দিয়েছেন। এজন্য অর্থ ও ক্রীড়া মন্ত্রণালয়কে দায়িত্ব দিয়েছেন তিনি।