সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন,স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপানে, ২০২১ সালের ১৬ ডিসেম্বর বর্তমান আওয়ামী লীগ সরকার বাংলাদেশের প্রথম উড়াল মেট্টোরেলের সম্পূর্ণ অংশ আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পরিকল্পনা গ্রহণ করেছে।

বুধবার (২৬ জুন)জাতীয় সংসদের অধিবেশনে টেবিলে উত্থাপিত সরকার দলীয় এমপি এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন। স্পিকারের সভাপতিত্বে বিকেলে এ অধিবেশন শুরু হয়।

সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বিভিন্ন সমীক্ষা ও উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিবেদন অনুযায়ী যানবাহনের তুলনায় জনসংখ্যার আধিক্য, অপর্যাপ্ত সড়ক সুবিধা ও মিশ্র যানবাহনের কারণে ঢাকা মহানগরীতে যানজট সৃষ্টি হয়ে যাতায়াতে অতিরিক্ত সময় ব্যয় হচ্ছে। এতে জ্বালানি খরচ বৃদ্ধি পেয়ে ও কর্মঘণ্টা নষ্ট হয়ে আর্থিক ক্ষতি হচ্ছে। রাজধানী ঢাকা মহানগরী ও তৎসংলগ্ন পার্শ্ববর্তী এলাকার যানজট নিরসন ও পরিবেশ উন্নয়নে বর্তমান আওয়ামী লীগ সরকার ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)-এর আওতায় ২০৩০ সালের মধ্যে ছয়টি মেট্টোরেলের সমন্বয়ে একটি শক্তিশালী নেটওর্য়াক গতে তোলার জন্য কর্মপরিকল্পনা গ্রহণ করেছে।

তিনি আরও বলেন, কর্মপরিকল্পনা অনুসরণে প্রায় ২২ হাজার কোটি টাকা প্রাক্কলিক ব্যয়ে উত্তরা তৃতীয় পর্ব থেকে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার দীর্ঘ ১৬টি স্টেশন বিশিষ্ট উভয়দিকে ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহনে সক্ষম আধুনিক, সময় সাশ্রয়ী, পরিবেশ বান্ধব ও বিদ্যুৎ চালিত ম্যাস র‌্যাপিড ট্রান্সজিট (এমআরটি) নির্মাণের লক্ষ্যে ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট (লাইন-৬) বা বাংলাদেশের প্রথম উড়াল মেট্টোরেল নির্মাণ কাজ পুরোদমে এগিয়ে চলছে।

গত ৩১ মে পর্যন্ত এ প্রকল্পের গড় অগ্রগতি ২৪ দশমিক ৬৯ শতাংশ উল্লেখ করে তিনি বলেন, প্রথম পর্যায়ের নিমার্ণে উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও অংশের পূর্ত কাজের অগ্রগতি ৪০ দশমিক ৫৮ শতাংশ। ইতোমধ্যে পাঁচ কিলোমিটার ভায়াডাক্ট দৃশ্যমান হয়েছে। স্বাধীনতার সুর্বণ জয়ন্তীতে এ প্রকল্পের প্রথম উড়ল মেট্টোরেলের উদ্বোধন করার বিষয়ে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

মো. ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ২০০৯-১৮ সাল পর্যন্ত গত নয়বছরে বিআরটিসির অপারেটিং লাভ হয়েছে ৭ দশমিক ৮ লাখ টাকা। বর্তমানে এ সংস্থায় বাস ও ট্রাকের সংখ্যা ১ হাজার ৮৮৩টি। তার মধ্যে ১ হাজার ৫৪৪টি বাস ও ৩৩৯টি ট্রাক।

পীর ফজলুর রহমানের প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, মহাসড়কে চলন্ত গাড়ীর গতি নিয়ন্ত্রণে যথাক্রমে দূরপাল্লার বাস ও ট্রাকের গতিবেগ ঘণ্টায় ৮০ ও ৬০ কিলোমিটার। হাইওয়ে পুলিশ স্পিড ডিটেক্টরের মাধ্যমে গতি নিয়ন্ত্রণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছে। দূরপাল্লার গাড়ি চালকের একটানা ৫ ঘণ্টার বেশি গাড়ি না চালানোর বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা যথাযথভাবে প্রতিপালন ও ফিটনেসবিহীন ত্রুটিপূর্ণ গাড়ি চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে।

শহীদুজ্জামান সরকারের প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, দেশের ১০টি জেলায় কোনো জাতীয় মহাসড়ক নেই। সেগুলো হলো- শরীয়তপুর, নেত্রকোনা, জয়পুরহাট, চুয়াডাঙ্গা, মেহেরপুর, খাড়গাছড়ি, সুনামগঞ্জ, চাঁদপুর, বরগুনা ও পিরোজপুর।’ তিনি আরও বলেন, সড়ক ও জনপথের আওতাধীন মোট সড়কের পরিমাণ ২১ হাজার ৫৯৫ দশমিক ৪৯৩ কিলোমিটার। এর মধ্যে জাতীয় মহাসড়ক ৩ হাজর ৯০৬ দশমিক ৩ কিলোমিটার, আঞ্চলিক মহাসড়ক ৪ হাজর ৪৮২ দশমিক ৫৪০ কিলোমিটার এবং জেলা মহাসড়ক ১৩ হাজার ২০৬ দশমিক ৯২৩ কিলোমিটার। অন্যদিকে সব থেকে বেশি জাতীয় মহাসড়ক রয়েছে চট্টগ্রাম জেলায়, এর দৈর্ঘ্য ২২০ দশমিক ৪৮০ কিলোমিটার ।

নাটোর-২ আসনের সংসদ সদস্য শফিকুল ইসলামের প্রশ্নের জবাবে সড়ক পরিবহনমন্ত্রী বলেন, দেশের ১ হাজার ৭৫২ কিলোমিটার মহাসড়ক ধীর গতির যানবাহন চলাচলের জন্য উভয় দিকে সার্ভিস লেনের ব্যবস্থা রেখে চার লেনে উন্নীতকরণের উদ্যোগ নেওয়া হয়েছে।