বরগুনায় রিফাত শরীফকে (২৫) প্রকাশ্যে কুপিয়ে হত্যার ঘটনায় জড়িতদের যেকোনো মূল্যে গ্রেপ্তার করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ নির্দেশের কথা জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সেতুমন্ত্রী বলেন, ‘প্রকাশ্য দিবালোকে এটা একটা নৃশংস ঘটনা। এটা মর্মান্তিক ঘটনা। আমি পুলিশ সোর্সে যতটা জানতে পেরেছি এবং আমাদের যে খবরগুলো এসেছে বিষয়টি অনেকটা ব্যক্তিগত সম্পর্ক এবং প্রেমঘটিত একটি বিষয়। এখানে ব্যক্তিগত বিদ্বেষের বহিঃপ্রকাশ ঘটেছে।’

এ ঘটনায় ইতিমধ্যেই একজনকে গ্রেপ্তার করা হয়েছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘মামলার অন্য আসামিদের গ্রেপ্তারের প্রক্রিয়া চলছে। প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। পুলিশ অত্যন্ত কঠোর অবস্থানে আছেন। যারা ঘটনার সঙ্গে জড়িত তাদের গ্রেপ্তার করা হবে। তাদের গ্রেপ্তারের জন্য অভিযান চলছে।’

প্রধানমন্ত্রী কী নির্দেশ দিয়েছেন জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘যেকোনো মূলে গ্রেপ্তার করার জন্য এবং দ্রুত বিচারের আওতায় নিয়ে আসার জন্য।’ এ সময় আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে ওবায়দুল কাদের বলেন, সামগ্রিকভাবে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়েছে এটা বলা যায়। এগুলো দু’একটা বিচ্ছিন্ন ঘটনা। এইতো বরগুনার ঘটনাটা রাজনৈতিক নয়, আবার রূপগঞ্জের ঘটনাও রাজনৈতিক নয়। আসলে রাজনৈতিক কারণে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়নি।

গতকাল বুধবার সকাল সোয়া ১০টার দিকে বরগুনা সরকারি কলেজের সামনে শত শত লোকের উপস্থিতিতে স্ত্রীর সামনে রিফাত শরীফকে কুপিয়ে হত্যা করা হয়। ওইদিন সকাল ১০টার দিকে নয়নের নেতৃত্বে ৪-৫ জন সন্ত্রাসী রিফাতকে দা দিয়ে কুপিয়ে রক্তাক্ত অবস্থায় রাস্তায় ফেলে যায়। এ সময় বারবার সন্ত্রাসীদের হাত থেকে স্বামীকে বাঁচাতে চেষ্টা করেও ব্যর্থ হন স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নি।

এক পর্যায়ে গুরুতর অবস্থায় রিফাতকে বরগুনা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। তার রক্তক্ষরণ বন্ধ না হওয়ায় চিকিৎসকরা তাকে বরিশাল মেডিকেল কলেজ হাসপাতালে পাঠান। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বিকেল ৪টার দিকে রিফাত মারা যান। বর্তমানে রিফাতের মরদেহ বরিশাল মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে রয়েছে। এ ঘটনায় বুধবার রাতেই নিহত রিফাতের বাবা দুলাল শরীফ বাদী হয়ে ১২ জনের বিরুদ্ধে একটি হত্যা মামলা করেন। শেষ খবর পাওয়া পর্যন্ত এই মামলার চার নম্বর আসামি চন্দনকে গ্রেপ্তার করেছে পুলিশ।