জাতীয় স্বার্থ ক্ষতিগ্রস্ত করে ব্যক্তিস্বার্থে কোনো প্রকল্প না নেওয়ার আহ্বান জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মো.তাজুল ইসলাম। শুক্রবার (২৮ জুন) সকালে চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের আয়োজনে সীতাকু- শিল্পাঞ্চল ও মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে বিশুদ্ধ পানি সরবরাহ বিষয়ে মত বিনিময় সভায় মন্ত্রী এ আহ্বান জানান।

মন্ত্রী বলেন, প্রকল্প তৈরি করেন, টাকা কোনো সমস্যা না। আমরা মধ্যম আয়ের দেশে পৌঁছে যাচ্ছি। কিন্তু জাতীয় স্বার্থকে ক্ষতিগ্রস্ত করে ব্যক্তিগত স্বার্থে, ব্যক্তিগতভাবে লাভবান হওয়ার জন্য যদি কোনো প্রকল্প নেওয়া হয়, সেটা আমরা বরদাশত করব না। ব্যক্তিগত লাভের জন্য প্রকল্প নেওয়া হবে কেন? কত টাকা লাগবে? টাকা দিয়ে কি হবে?অর্থনৈতিক অঞ্চলে পানি সরবরাহ প্রকল্প দ্রুত প্রণয়নের জন্য ওয়াসার প্রতি আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, এই প্রকল্প খুবই লাভজনক হবে। সেজন্য এখনই গ্রাউন্ড ওয়ার্ক শুরু করুন। দ্রুত প্রকল্প তৈরি করুন। সেটা একনেকে পাশ করাতে হবে। টাকা সংগ্রহেরও একটা বিষয় আছে।
বিজ্ঞাপন

চীনের উদাহরণ টেনে তিনি বলেন, বস্তির শহর থেকে তারা যদি বিশ্বের অন্যতম দৃষ্টিনন্দন শহর বানাতে পারে, তাহলে আমরা কেন পারব না? আগের মতো চিন্তা করলে চলবে না। কেন আগামী ৫০ বছরের চিন্তা মাথায় রেখে আমরা পরিকল্পনা করছি না? শহরের উন্নয়নের জন্য ভিশনারি হতে হবে। যেসব প্রকল্প নেওয়া হবে সেগুলো থেকে আউটপুট আসতে হবে। একসাথে সব করার দরকার নেই, ধাপে ধাপে হোক।

তিনি আরও বলেন, বাধা আসবে, প্রতিবন্ধকতা আসবে। সেসব বাধা ডিঙিয়ে শহরের উন্নয়ন করতে হবে। প্রতিবন্ধকতা অতিক্রম করেই এগিয়ে যেতে হবে। সমস্যা আলোচনার মাধ্যমে সমাধান করতে হবে।সড়কে খোঁড়াখুঁড়ির প্রসঙ্গ টেনে তিনি বলেন, সড়ক তৈরি হল, তারপর ওয়াসা কেটে দিচ্ছে, গ্যাসের লাইনের জন্য কাটা হচ্ছে। এই যে রাস্তা কাটা, এটাকে কিন্তু আপনি আটকাতে পারবেন না। মানুষের কাছে গ্যাস-পানি পৌঁছে দেওয়াও তো প্রয়োজন। কিন্তু আমার প্রশ্ন হচ্ছে, সড়ক তৈরির আগে এই বিষয়গুলো কেন মাথায় আসল না? বিদেশে তো সড়কের দুই পাশে কাটা হয়। আমাদের সেই ব্যবস্থা নেই কেন?

নগরীর আগ্রাবাদে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব হেলালুদ্দীন আহমেদ, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন, ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ এবং ব্যবসায়ী নেতারা।