বিচারহীনতার সংস্কৃতিতে বিএনপি বিশ্বরেকর্ড গড়েছিল বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তাই বিএনপি সমাজে বিচারহীনতার যে অভিযোগ করছে, তা তাদের মুখে মানায় না।

শুক্রবার আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডি কার্যালয়ে এসব কথা বলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। জাতীয় মুক্তি মঞ্চকে স্বাগত জানিয়ে ওবায়দুল কাদের বলেন, এই মঞ্চ খালেদা জিয়াকে মুক্ত করতে পারে কি না, সেটা দেখা যাবে। গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে ১৮ দফা দাবি আদায়ে জাতীয় মুক্তি মঞ্চের ঘোষণা দেন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সভাপতি কর্নেল (অব.) অলি আহমদ।

সমসাময়িক রাজনীতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ওবায়দুল কাদের। ওই সময় তিনি জানান, আওয়ামী লীগের সদস্য সংগ্রহ অভিযান শুরু হবে আগামী ১ জুলাই থেকে। নতুন সদস্যদের ক্ষেত্রে পারিবারিক পরিচয় নয়, বরং তাদের রাজনৈতিক পরিচয় বিবেচনা করা হবে বলেও জানান তিনি। সময়ের পরীক্ষায় জামায়াত এখনো উত্তীর্ণ হয়নি জানিয়ে ওবায়দুল কাদের বলেন, দলটি পরিবর্তিত রূপ নিয়েছে কি না, তা তাদের কার্যক্রমে প্রমাণ হবে। এ সময় তিনি কথা বলেন জাতীয় মুক্তি মঞ্চ নিয়ে।

ওবায়দুল কাদের বলেন, খালেদা জিয়ার মুক্তিসহ ১৮ দফা দাবি ছিল। ২০ দল পারেনি আন্দোলনের ডাক দিয়ে আন্দোলন করতে। এখন অলি আহমদ সাহেব পারবেন কি না সময়ই বলে দেবে।দেশে বিচারহীনতার কারণেই বরগুনার রিফাত হত্যার মতো নৃশংস ঘটনা ঘটছে, বিএনপির এমন অভিযোগেরও জবাব দেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, বিচারহীনতার সংস্কৃতিতে বিশ্বরেকর্ড স্থাপন করেছে যে বিএনপি, তাদের মুখে এ কথা শোভা পায় না। তারা কোন বিচার করেছে? আজ আমাদের পার্টির লোকজন কারাগারে, আমাদের পার্টির এমপি কারাগারে। আমাদের দলের নেতা কারাগারে, দুর্নীতির মামলায় অভিযুক্ত। হাজিরা দিচ্ছে ঘন ঘন।ছাত্রলীগের পদবঞ্চিতদের আন্দোলন প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, যে চারজন সিনিয়র নেতাকে বিষয়টি দেখভালের দায়িত্ব দেওয়া হয়েছে, তারাই এ বিষয়ে জবাব দেবেন।