শেষ পর্যন্ত হলো না। ভারতের কাছে হারের সঙ্গে মিইয়ে গেছে টাইগারদের সেমিফাইনালের স্বপ্নও। কত হিসাব-নিকাশ, কত সমীকরণ; সব নির্ভর করছিল আজ ভারতের বিপক্ষে ম্যাচের ওপর। সব শেষ হয়ে গেল এক হারে। এই জয়ে দ্বিতীয় দল হিসেবে অস্ট্রেলিয়ার পর চলতি বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করল ভারত।

বার্মিংহামে ভারতের দেওয়া ৩১৫ রানের টার্গেটে খেলতে নেমে ২৮ রানে হারে বাংলাদেশ। সাইফউদ্দিন বুক চিতিয়ে শেষ পর্যন্ত লড়াই করেছিলেন সর্বস্ব দিয়ে, কিন্তু পারলেন না! তিনি একা কতক্ষণইবা লড়াই করবেন। সপ্তম উইকেটে ক্রিজে এসে মাঠ ছাড়েন অপরাজিত থেকে। ম্যাচ হারলেও ৩৮ বলে ৫১ রানের ইনিংস খেলে সাইফউদ্দিন মন জিতেছেন ষোলো কোটি বাঙালির।

সাইফউদ্দিনের আগে একাই লড়াই করছিলেন সাকিব আল হাসান। তাকে কোনো ব্যাটসম্যানই সঙ্গ দিতে পারেননি। মুশফিক (২৪) লিটন (২২) আশা দেখিয়ে ফিরে যান। সৌম্য সরকার (৩৩) আউট হন ক্রিজে সেট হয়ে। তামিমের আউটের পর ক্রিজে এসে সাকিব যখন সাজঘরে যাচ্ছিলেন তখন তার নামের পাশে জ্বলজ্বল করছে ৬৬ রান। এই বিশ্বকাপে সাত ইনিংসে ব্যাট করে ছয়টিতেই সাকিব পঞ্চাশোর্ধ রান করেন। একটিতে আউট হয়েছেন ৪১ রান করে।

তবে সাইফ-সাব্বিরের জুটিতে স্বপ্ন দেখা শুরু করে দিয়েছিল বাংলাদেশ। দুজনে খেলছিলেনও বেশ। বুমরাহর বলে বোল্ড হয়ে সাব্বির (৩৬) আউট হলে ধুলোয় মিশে যায় স্বপ্ন। দুজনের জুটি থেকে আসে ৬৬ রান। সাব্বির হার মানলেও হার মানেননি সাইফউদ্দিন।

নিজের ক্যারিয়ারের ২০০তম ম্যাচ খেলতে নেমেছিলেন তামিম ইকবাল। তবে দুর্দান্ত খেলে নিজের দিনটিকে রাঙাতে পারেননি বামহাতি এই ওপেনার। ভারতের বিপক্ষে গুরুত্বপূর্ণ এই ম্যাচে রোহিতের সহজ ক্যাচ মিসের পর ব্যাটিংয়ে নেমে তামিম ফিরে গেলেন মাত্র ২২ রান করে।

ভারতের হয়ে যসপ্রীত বুমরাহ সর্বোচ্চ চার উইকেট নেন। এ ছাড়া হার্দিক পান্ডিয়া নেন তিনটি উইকেট। গত ম্যাচগুলোতে দুর্দান্ত খেলা মোহাম্মদ শামি এই ম্যাচে বেধড়ক মার খেয়েছেন।

বাংলাদেশ সময় গতকাল মঙ্গলবার বিকেল সাড়ে ৩টায় শুরু হওয়া ম্যাচে টস জিতে আগে ব্যাটিং করে ৩১৪ রানের বিশাল স্কোর গড়ে ভারত। রোহিত-রাহুল শুরুতে যেভাবে রান তুলছিলেন, এতে চারশর কাছাকাছি রান অসম্ভব ছিল না। কিন্তু না, মোস্তাফিজের দুর্দান্ত বোলিংয়ে ভারতকে থামতে হয়েছে ৩১৪ রানেই। সর্বোচ্চ ১০৪ রান করেন রোহিত শর্মা। এ ছাড়া লোকেশ রাহুল ৭৭ ও ঋষভ পন্থ ৪৮ রান করেন।

মোস্তাফিজ পাঁচ উইকেট নিয়ে শেষ দিকে ভারতের লাগাম টেনে ধরেন। শেষ ১০ ওভারে মাত্র ৬৩ রানে ভারতকে হারাতে হয়েছে পাঁচটি উইকেট। দ্বিতীয় বাংলাদেশি হিসেবে সাকিবের পর বিশ্বকাপে পাঁচ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন মোস্তাফিজ।