কোপা আমেরিকার দ্বিতীয় সেমিফাইনালে পেরুর সঙ্গে ৩-০ গোলে হেরে বিদায় নিয়েছে চিলি। টানা দুইবার কোপা জয়ী চিলিকে হারিয়ে ৪৪ বছর পর প্রথমবারের মতো কোপার ফাইনালে উঠল পেরু।রোববার (০৭ জুলাই) রাতে রিও ডি জেনেইরোর মারাকানা স্টেডিয়ামে ফাইনালে শক্তিশালী ব্রাজিলের মুখোমুখি হবে দলটি।

বৃহস্পতিবার (০৪ জুলাই) বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টায় পোর্তো অ্যালেগ্রের অ্যারেনা দো গারমিয়োতে মুখোমুখি হয় ফেভারিট চিলি ও পেরু। তবে পেরু দাপট দেখিয়ে জয় পেলে টানা তিন ফাইনাল খেলে হ্যাটট্রিক শিরোপা জয়ের স্বপ্ন ধুলিসাৎ হয়ে যায় চিলির। এর আগে ২০১৫ সালে প্রথমবার শিরোপা জয়ের পর পরের ২০১৬ আসরেও ট্রফির উৎসব করে চিলি। সেই দুই আসরেই আবার আর্জেন্টিনার মতো সেরা দলকে হারায় তারা।

এদিন মূলত প্রথমার্ধেই ২-০ গোলে লিড নিয়ে ফাইনালে খেলার লড়াইয়ে এগিয়ে যায় পেরু। যেখানে বিরতির আগে এদিনসন ফ্লোরেস ও ইয়োশিমার ইয়োতুন গোল করেন। আর দ্বিতীয়ার্ধে যোগ করা সময়ে লা রোহাদের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন পাওলো গুয়েরেরো। ফলে আর্জেন্টিনার রেকর্ড টানা তিন শিরোপা জয়ে ভাগ বসানো থেকে বঞ্চিত হতে হলো অ্যালেক্সিস সানচেজ-আরতুরো ভিদালরা। আর ১৯৭৫ সালের পর প্রথমবার ফাইনাল নিশ্চিত করলো পেরুভিয়ানরা।

কোপার এবারের আসরে এখন পর্যন্ত অপরাজিত ব্রাজিল। পাঁচ ম্যাচ খেলে প্রতিপক্ষের জালে দশবার বল জড়িয়েছে সেলেসাওরা। হজম করেনি একটি গোলও। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালে উঠে তাদের কঠিন পরীক্ষা দিতে হয়েছিল প্যারাগুয়ের বিপক্ষে। তবে স্নায়ুচাপকে জয় করে টাইব্রেকারে গড়ানো ম্যাচ জিতে নেন ফিলিপে কৌতিনহো-গ্যাব্রিয়েল জেসুসরা।

পেরুভিয়ানদের ফাইনালে ওঠাটা বিশাল চমক হয়ে এসেছে। গ্রুপ পর্বে ব্রাজিল ও ভেনেজুয়েলার পেছনে থেকে তৃতীয় হয়েছিল তারা। এরপর কোয়ার্টার ফাইনালে পেনাল্টি শ্যুটআউটে শক্তিশালী উরুগুয়েকে হারায় লস ইনকাসরা। সেদিন ভাগ্য ভীষণভাবে সহায়তা করেছিল পেরুকে। নির্ধারিত সময়ে তাদের জালে উরুগুয়ে তিনবার বল জড়ালেও অফসাইডের কারণে বাতিল হয়েছিল তিনটি গোলই।