গাজীপুরে শ্রীপুরের অটো স্পিনিং মিলে ভয়াবহ অগ্নিকা-ের ঘটনার প্রায় ৫২ ঘন্টা পর বৃহষ্পতিবার সন্ধ্যায় আগুন পুরোপুরি নেভাতে সক্ষম হয়েছে ফায়ার সার্ভিসের কর্মীরা। অগ্নিকান্ডের ঘটনা তদন্তের জন্য ফায়ার সার্ভিসের পক্ষ থেকে ৪ সদস্যের একটি তদন্ত কমিটি গঠণ করা হয়েছে। এদিকে ডিএনএ নমূনা সংগ্রহের পর অগ্নিকান্ডে নিহতদের লাশ হাসপাতাল থেকে তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। তবে এ ঘটনায় বৃহষ্পতিবার সন্ধ্যা পর্যন্ত থানায় কোন মামলা দায়ের করা হয় নি।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ সহকারী পরিচালক আক্তারুজ্জামান, শ্রীপুর থানার ওসি লিয়াকত আলী, কারখানার জিএম হারুন অর রশিদসহ স্থানীয়রা জানান, গাজীপুরের শ্রীপুর উপজেলার নয়নপুর ফরিদপুর এলাকার অটো স্পিনিং মিলে গত মঙ্গলবার দুপুর সোয়া দুইটার দিকে অগ্নিকান্ডের সুত্রপাত হয়। একতলা টিন শেড ভবনের কারখানার সিলিংয়ে তুলার ডাষ্ট থাকার কারনে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে ভয়াবহ আকার ধারণ করে। ফায়ার সার্ভিসের গাজীপুর, শ্রীপুর ও ভালুকাসহ বিভিন্ন ষ্টেশনের ১৮টি ইউনিটের কর্মীরা প্রায় ১২ ঘন্টা চেষ্টার পর বুধবার রাত আড়াইটার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে আগুন পুরোপুরি নেভাতে ফায়ার সার্ভিসের কর্মীরা বৃহষ্পতিবার সন্ধ্যা পর্যন্ত ড্যাম্পিংয়ের কাজ করে। টানা ৫২ ঘন্টা আগুন নেভানোর কাজ করার পর বৃহষ্পতিবার সন্ধ্যা ৬টায় আগুন নেভাতে সক্ষম হন ফায়ার সার্ভিসের কর্মীরা। আগুন নেভানোর কার্যক্রম সম্পন্নের পর কারখানা কর্তৃপক্ষ তাদের নিজস্ব ব্যবস্থাপনায় উদ্ধার কাজ শুরু করেন। অগ্নিকান্ডে বিপুল পরিমাণ তুলা ও সুতাসহ কারখানার রিং ও ববিন সেকশনসহ পুরো কারখানা ও গুদামে থাকা বিভিন্ন মালামাল পুড়ে যায় ও ক্ষতিগ্রস্থ হয়ে ধ্বংসস্তুপে পরিনত হয়েছে। কারখানাটিতে এখন ভুতুরে পরিবেশ বিরাজ করছে।

তারা আরো জানান, অগ্নিকান্ডের এ ঘটনায় নিহত ৬ জনের লাশ আগুন নেভানোর কার্যক্রম চলাকালে কারখানার ধ্বংস স্তুপ থেকে উদ্ধার করেন ফায়ার সার্ভিসের কর্মীরা। এদের মধ্যে বুধবার ভোরে কারখানার সিনিয়র উৎপাদন কর্মকর্তা সেলিম কবির, উৎপাদন বিভাগের কর্মী আনোয়ার হোসেন ও এসি প্ল্যান্টের কর্মী শাহজালালের লাশ এবং দুপুরে সুজন সরদার ও আবু রায়হানের লাশ উদ্ধার করে ফায়ার সার্ভিসের কর্মীরা। এর আগে ঘটনার দিন মঙ্গলবার সন্ধ্যায় কারখানার নিরাপত্তাকর্মী মোঃ রাসেল মিয়ার লাশ টয়লেট থেকে উদ্ধার করা হয়। নিহতদের মধ্যে সেলিম কবির, শাহজালাল, সুজন হায়দার ও আবু রায়হানের (চারজনের) দেহ আগুনে পুড়ে অঙ্গার হয়ে বিকৃত হয়ে যায়। অপর দু’জন আনোয়ার ও রাসেলের লাশ অবিকৃত ছিল। অবিকৃত লাশ দুটি বুধবার দুপুরের মধ্যে তাদের স্বজনদের কাছে হস্তান্তর হরা হয়। তবে অঙ্গার হওয়া লাশগুলোর মধ্যে সুজন ও আবু রায়হানের লাশ উচ্চতার দিক বিবেচনা করে চিহ্নিত করার দাবী করেছে তাদের স্বজনরা। অপর চারজনের লাশ বিকৃত হওয়ায় সেগুলোর পরিচয় নিশ্চিত হতে ডিএনএ নমূনা সংগ্রহের জন্য শহীদ তাজউদ্দীন মেডিকেল কলেজ ও হাসপাতালে প্রেরণ করা হয়। এ ৪টি লাশ বিকৃত হলেও সেগুলোর আকার আকৃতি ও প্রকৃতিগতসহ নানাদিক বিবেচনা করে তাদের স্বজনরা লাশের পরিচয় সনাক্ত করে। ফলে ডিএনএ নমূনা সংগ্রহের পর ওই চারটি লাশ বুধবার সন্ধ্যা পর্যন্ত পর্যায়ক্রমে তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা হয়।

গাজীপুরের শহীদ তাজউদ্দীন মেডিকেল কলেজ ও হাসপাতালের আরএমও প্রণয় ভূষণ দাস ও শ্রীপুর থানার ওসি লিয়াকত আলী জানান, শ্রীপুরের অটো স্পিনিং মিলে অগ্নিকান্ডের ঘটনায় নিহত ৬ জনের লাশ মঙ্গলবার ও বুধবার পর্যায়ক্রমে উদ্ধার করে ফায়ার সার্ভিসের কর্মীরা। এদের মধ্যে দুজনের লাশ অবিকৃত থাকায় বুধবার সেগুলো তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা হয়। অপর ৪টি লাশ বিকৃত হওয়ায় ডিএনএ পরীক্ষার মাধ্যমে সেগুলোর পরিচয় নিশ্চিত হতে নমূনা সংগ্রহের জন্য লাশগুলো এ হাসপাতালে নেয়া হয়। তবে বিকৃত লাশ চারটির আকার আকৃতি, প্রাপ্তি স্থান ও প্রকৃতিগতসহ নানাদিক বিবেচনা করে তাদের স্বজনরা লাশের পরিচয় সনাক্ত করে। ফলে আপত্তি না থাকায় ডিএনএ নমূনা সংগ্রহের পর ওই চারটি লাশ বুধবার সন্ধ্যা পর্যন্ত পর্যায়ক্রমে তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা হয়।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ সহকারী পরিচালক আক্তারুজ্জামান জানান, শ্রীপুরের অটো স্পিনিং মিলে অগ্নিকান্ডের ঘটনায় তদন্তের জন্য ফায়ার সার্ভিসের পক্ষ থেকে বুধবার চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠণ করা হয়েছে। ফায়ার সার্ভিসের উপ-পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স)কে এ কমিটির প্রধান করা হয়েছে। কমিটিকে ১৫ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে। তিনি আরো জানান, অগ্নিকান্ডের ঘটনায় কারখানার অবকাঠামো ঝুকিপূর্ণ হয়ে পড়েছে। যেকোন সময় তা ভেঙ্গে পড়ার সম্ভাবনা রয়েছে। তবে আগুনের প্রকৃত কারণ ও ক্ষয়ক্ষতির পরিমান তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

এদিকে, কারখানায় অগ্নিকান্ডের ঘটনায় গাজীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেকে প্রধান করে ছয় সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসন। এছাড়াও নিহতের পরিবারকে জেলা প্রশাসনের পক্ষ থেকে পঁচিশ হাজার টাকা অনুদানের ঘোষণা দেন গাজীপুরের জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম।

শ্রীপুর থানার ওসি লিয়াকত আলী জানান, শ্রীপুরের অটো স্পিনিং মিলে অগ্নিকান্ডের ঘটনায় বৃহষ্পতিবার সন্ধ্যা পর্যন্ত থানায় কোন মামলা দায়ের করা হয়নি। তবে আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ কারখানা এলাকায় পুলিশ মোতায়েন রয়েছে।