ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, রাজধানীর মূল সড়কে রিকশা চলাচল করতে পারবে না। যেসব সড়কে বাইলেন রয়েছে, সেখানে বাইলেন দিয়ে রিকশা চলবে। আগের সিদ্ধান্তই বহাল থাকবে।

বুধবার (১০ জুলাই) দুপুরে রাজধানীর গুলশানে নগর ভবনে রিকশা মালিক-চালক-প্রতিনিধি ও ওয়ার্ড প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, আমি ওয়ার্ডভিত্তিক অবৈধ রিকশা ও গ্যারেজ শনাক্ত করতে কমিটি করে দিচ্ছি। আমরা বৈধ রিকশার পেছনে কিউআর কোর্ড করে দেবো। এটার যেন নকল না হতে পারে সেজন্য সর্বোচ্চ উন্নত প্রযুক্তি ও প্রযুক্তিবিদদের কাজে লাগানো হবে। চালকদেরও ডাটাবেজ করা হবে। ওয়ার্ডভিত্তিক রিকশাওয়ালাদের বিভিন্ন ড্রেস করে দেবো। তারা ড্রেস পরে রিকশা চলাবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডিএনসিসি মেয়র বলেন, গতকাল প্রধানমন্ত্রী বলেছেন, রিকশাওয়ালারা বাইলেন দিয়েই চলবে। কুড়িল থেকে রামপুরা পর্যন্ত প্রতিটি রোডেই বাইলেন করা আছে। মূল সড়কে রিকশা চলবে না। বৈধ রিকশা বাইলেন দিয়েই চলবে।

আতিকুল বলেন, বিদেশে গেলে কোথাও কোনও ময়লা করি না। কিন্তু দেশে এই চর্চা করি না। আমাদের ২ হাজার ৩০০ কিলোমিটারের মতো রাস্তা রয়েছে। এর মধ্যে মাত্র ১৫ কিলোমিটারে রিকশা বন্ধ করা হয়েছে। ঢাকা শহরকে ঠিক করতে সবার সহযোগিতা চান মেয়র।