স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, দেশে সামাজিক শাসনব্যবস্থা দুর্বল হয়ে যাওয়ায় নৃশংস হত্যাকান্ডের ঘটনাগুলো ঘটছে। এখানে মূল্যবোধের অভাবও রয়েছে। সামাজিক শাসনব্যবস্থা জোরদার করা এবং সামাজিক মূল্যবোধ বৃদ্ধির জন্য আমাদের সবারই ভূমিকা রাখতে হবে।আজ বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন তিনি।

এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী দেশের বর্তমান প্রেক্ষাপট, আইনশৃঙ্খলা পরিস্থিতসহ বিভিন্ন প্রশ্নের জবাব দেন। মন্ত্রী বলেন, দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। তবে কয়েকটি নৃশংস হত্যকা-ের ঘটনায় জাতি হতবাক। আমরাও বিব্রত হচ্ছি। এ ধরনের হত্যকা-ের ঘটনা কোনোভাবেই সভ্য সমাজের জন্য কাম্য হতে পারে না।

নিজের বাল্যকালের সামাজিক শাসনব্যবস্থার বিবরণ দিয়ে আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, আমরা ছোটকালে বড়দের দেখলে অনেক ভয় পেতাম। তাদের প্রতি আমাদের আলাদা একটা শ্রদ্ধাবোধ ছিল। এখনো বয়স্ক কাউকে দেখলে শ্রদ্ধা ও সম্মান করি। ওই সময় এলাকায় কেউ অপরাধ করে পার পেত না। সামাজিকভাবে তার কঠোর বিচার হতো। এ ভয়ে কেউ অপরাধ করার সাহসও পেত না। এ সামাজিক বিচার ব্যবস্থাটা এখন নেই বললেই চলে।স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সামাজিক মূল্যবোধ অনেক বড় একটি বিষয়। স্কুল, কলেজ ও মাদ্রাসাসহ শিক্ষাপ্রতিষ্ঠান এবং ধর্মীয় উপাসনালয়গুলোর মাধ্যমে আমরা সামাজিক মূল্যবোধ বৃদ্ধির কাজ করতে পারি। এ জন্য অবশ্য শিক্ষামন্ত্রণালয় একটি বড় ভূমিকা পালন করে যাচ্ছে। সামাজিক মূল্যবোধ বাড়িয়ে সমাজকে সব ধরনের অপরাধ থেকে মুক্ত রাখতে সবারই নিজ নিজ অবস্থানে থেকে ভূমিকা পালন করতে হবে।

সাম্প্রতিক সময়ের চাঞ্চল্যকর হত্যাকা-ের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ফেনীর নুসরাত হত্যার ঘটনায় দ্রুত চার্জশিট দেওয়া হয়েছে। এ মামলার বিচার কার্যক্রম এখন চলছে। বরগুনার রিফাত হত্যার ঘটনায়ও দ্রুত চার্জশিট দেওয়া হবে।অপর এক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, নিখুঁত ও নির্ভুল চার্জশিট প্রদানে পুলিশকে আরো দক্ষ করে তোলার কার্যক্রম চলছে। তদন্তকারী কর্মকর্তাদের এ বিষয়ে উপযুক্ত প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।অপর এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পুলিশ বা আইনশৃঙ্খলা বাহিনীর কোনো সদস্য অপরাধ করে পার পায়নি। ভবিষ্যতে পাবে না।